স্টাফ রিপোর্টার , কলকাতা : রথে তার উপর অম্বুবাচী। সঙ্গে ভরা বর্ষা। মঙ্গলবার কলকাতায় সারাদিন মেঘলা থাকবে। বৃষ্টির সম্ভাবনাও রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

তবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। মঙ্গল ও বুধবার বৃষ্টি কম হবে। তবে বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি দক্ষিণবঙ্গে। আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই কলকাতা ও দক্ষিণবঙ্গে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা অস্বস্তি থাকবে শহরে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর

কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ কখনও পুরোপুরি মেঘলা আকাশ। দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা। আজ অস্বস্তি থাকবে। কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। অন্যদিকে গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিক। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৪ থেকে ৬৯ শতাংশ । এদিন কলকাতা তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৩ থেকে সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বৃষ্টি হয়েছে ৫.৫ মিলিমিটার।

সল্টলেকে বৃষ্টির পরিমান ১ মিলিমিটার, দমদমে ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে। এদিকেউত্তরবঙ্গে। দু-এক জায়গায় অতি ভারী বৃষ্টি হতে পারে। বুধবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। বৃহস্পতি ও শুক্রবার অতি ভারী বৃষ্টির সর্তকতা উত্তরবঙ্গের। নিম্নচাপ অক্ষরেখা ও মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি চলবে আরও ৪-৫ দিন। পূর্ব ও মধ্য ভারতের বেশকিছু রাজ্যেও ভারী বৃষ্টির সম্ভাবনা। বিহার, ঝাড়খন্ড, ওড়িশা, ছত্রিশগড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস। এ দিন সকাল থেকে বৃষ্টি হচ্ছে রাজধানী দিল্লিতেও। কোথাও কেথাও জল জমে গিয়েছে বলে জানা গিয়েছে। ভারী বৃষ্টি হবে কঙ্কন ও গোয়াতেও। তাপপ্রবাহের সম্ভাবনা রাজস্থানে।

কিছু দিন আগে ঘূর্ণিঝড় উম্পুনের ধাক্কা সয়েছে পশ্চিমবঙ্গ। উম্পুন ১৯৯৯ সালের পর বঙ্গোপসাগরে তৈরি হওয়া প্রথম সুপার সাইক্লোন। তার পরের নিসর্গও তীব্র ঘূর্ণিঝড়। তথ্য বলছে, গত চার বছরের ২০টি ঘূর্ণিঝড়ের মধ্যে ১৫টিই তীব্র, অর্থাৎ ৭৫%। এসিসিআইওআর রিপোর্ট অনুযায়ী, চলতি শতকে, বিশেষ করে বর্ষা পরবর্তী সময়ে তীব্র ঘূর্ণিঝড়ের প্রবণতা বেড়েই চলেছে। গ্রিন হাউস গ্যাস নিঃসরণ বেড়ে যাওয়ায় বড়সড় ছাপ পড়ছে তাপমাত্রা বৃদ্ধিতে। ২০১৮ পর্যন্ত অতীতের ১১৮ বছরে দেশের গড় তাপমাত্রা ০.৭ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। সবচেয়ে বেশি গরম বাড়ছে বর্ষার আগে।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।