ব্রাসেলস: প্রিমিয়র লিগে মগডালে থাকলেও চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ পর্বে টানা চার অ্যাওয়ে হার বুধবার ম্যাচের আগে চিন্তায় রেখেছিল লিভারপুল কোচকে। পাশাপাশি নক-আউটে পৌঁছনোর প্রশ্নে এদিনের ম্যাচ জয় ভীষণ জরুরি ছিল ২ ম্যচে ৩ পয়েন্টে দাঁড়িয়ে থাকা লিভারপুলের জন্য। সমস্ত আশা-আশঙ্কা দূরে সরিয়ে চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ পর্বের অ্যাওয়ে ম্যাচে টানা হারের খরা কাটালো দ্য রেডস’রা। জেঙ্ককে বড় ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগেও নিজেদের মেলে ধরল গতবারের চ্যাম্পিয়নরা।

ইউরোপ সেরাদের হয়ে এদিন জোড়া গোল অক্সলেড চেম্বারলেইনের। স্কোরশিটে নাম তুললেন সাদিও মানে এবং মোহামেদ সালাহও। সবমিলিয়ে অ্যাওয়ে ম্যাচে বেলজিয়ামের দলটিকে এদিন ৪-১ গোলে হারাল এইমুহূর্তে প্রিমিয়র লিগ টপাররা। ২০১৮ এপ্রিলে রোমার বিরুদ্ধে শেষ চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচটি খেলেছিলেন চেম্বারলেইন। ২০১৭-১৮ চ্যাম্পিয়ন্স লিগ নক-আউটের গুরুত্বপূর্ণ সেই ম্যাচে গুরুতর চোট পেয়ে মাঠ ছেড়েছিলেন ইংরেজ মিডফিল্ডার। বছর দেড়েকেরও বেশি সময় বাদে জোড়া দৃষ্টিনন্দন গোল করে চ্যাম্পিয়ন্স লিগে তাঁর কামব্যাকটা স্মরণীয় করে রাখলেন চেম্বারলেইন।

এদিন ম্যাচ শুরুর মাত্র ২ মিনিটের মধ্যে দূরপাল্লার শটে লিভারপুলকে এগিয়ে দেন তিনি। ফ্যাবিনহোর বাড়ানো বল বক্সের বাইরে ধরে মাটি ঘেঁষা শটে জালে রাখেন চেম্বারলেইন। বিপক্ষ গোলরক্ষকের দাঁড়িয়ে দেখা ছাড়া কোনও উপায় এক্ষেত্রে ছিল না। প্রত্যুত্তরে বারকয়েক গোলের বেশ কাছে পৌঁছে গিয়েছিল জেঙ্ক। একটি ক্ষেত্রে সুযোগ হেলায় নষ্ট করেন এমবুয়ানা সামাত্তা, আরেকটি ক্ষেত্রে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে পল ওনুয়াচুর শট অ্যালিসন বেকারের দস্তানায় প্রতিহত হয়। এমনকি ২৬ মিনিটে সামাত্তার গোল ভিএআরের সাহায্য নিয়ে অফসাইডের কারণে বাতিল করেন রেফারি। উলটোদিকে আরও কয়েকটি সুযোগ তৈরি করলেও প্রথমার্ধে ইনসিওরেন্স গোল তুলে নিতে ব্যর্থ হয় লিভারপুল।

বিরতির পর ৫৭ মিনিটে ফিরমিনোর সাজানো বল থেকে ডানপায়ের জোরালো টোকায় দলের এবং নিজের দ্বিতীয় গোলটি করেন চেম্বারলেইন। নিঃসন্দেহে দিনের সেরা গোল এটি। জোড়া গোলে পিছিয়ে থেকে হতোদ্যম হয়ে পড়া জেঙ্কের কফিনে শেষদিকে জোড়া পেরেক পুঁতে দেন সাদিও মানে ও মোহামেদ সালাহ। ৭৭ মিনিটে মিশরীয় স্ট্রাইকারের থ্রু বল দুরন্ত ফলো করে আগুয়ান বিপক্ষ গোলরক্ষককে পরাস্ত করেন সেনেগাল উইঙ্গার।

খেলা শেষ হওয়ার তিন মিনিট আগে বিপক্ষ বক্সে ডিফেন্ডারদের জটলা এড়িয়ে স্কোরশিটে নাম তুলে নেন সালাহ। পরের মিনিটে একটি গোল পরিশোধ করলেও তা কোনমতেই যথেষ্ট ছিল না জেঙ্কের জন্য। এই জয়ের ফলে ৩ ম্যাচে ৬ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপে দ্বিতীয়স্থানে উঠে এল লিভারপুল। অন্য ম্যাচে সালজবুর্গকে ৩-২ গোলে হারিয়ে শীর্ষে রইল নাপোলি।