কলকাতা: বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এবার এলএলপি’র সহযোগিতায় ইন্টারন্যাশনাল বিজনেসের ওপর একটি সার্টিফিকেট কোর্স শুরু করছে।

১০ সপ্তাহে জন্য আন্তর্জাতিক বাণিজ্যের উপর কোর্সটি চালু হচ্ছে ২২ জুন থেকে শেষ হবে ২৫আগস্ট, ২০১৮। প্রতি সপ্তাহে দুদিন (শুক্র ও শনিবার) করে ১০ সপ্তাহের এই কোর্সটির ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা স্নাতক৷

আরও পড়ুন: কয়েক হাজার নিয়োগের সিদ্ধান্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের

এক নজরে দেখে নিন এই কোর্সটি

সময়কাল: মোট ৯০ ঘন্টার এই কোর্স৷ প্রতি সপ্তাহে দুদিন (শুক্রবার, শনিবার) করে ১০টি সপ্তাহে মোট ২০ দিন ধরে চলবে ৷

যোগ্যতা: স্নাতক।

বিষয় অন্তর্ভুক্ত: ২০ টি বিষয় এই কোর্সের অন্তর্ভুক্ত। উদ্যোক্তা, আন্তর্জাতিক অর্থনীতি, আন্তর্জাতিক বিপণন, সরবরাহ চেন, বাণিজ্য বিশ্লেষণ, অর্থ, মানব সম্পদ, কৌশলগত ব্যবস্থাপনা, আন্তর্জাতিক কর আরোপ, আন্তর্জাতিক সালিশি ব্যবস্থা, কাস্টম, এবং ফেমা রেগুলেশন ইত্যাদি।

আরও পড়ুন: বিশ্বকাপে বেঁচে থাকার লড়াই অস্ট্রেলিয়ার

অংশ নেবেন: ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ফরেন ট্রেড, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট কলকাতা, কলকাতা বিশ্ববিদ্যালয়, বিভিন্ন বি-স্কুলের, পেশাদার এবং ও শিল্প বিশেষজ্ঞরা এই কোর্সের বিভিন্ন সেশনে উপস্থিত থাকবেন।

এই কোর্সটি মূলধন, অর্থসংস্থান, বাণিজ্য, সরবরাহ, কৌশল এবং অন্যান্য সংশ্লিষ্ট কার্যক্রমের ক্ষেত্রে খোলা জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা / ব্যবস্থাপকদের প্রয়োজনীয় দক্ষ পেশাদার দক্ষতাগুলির একটি অন্তর্দৃষ্টি প্রদান করবে। এই কোর্সটি আন্তর্জাতিক এবং দেশিয় ব্যবসা সফল হওয়ার জন্য বা আরও দক্ষ পেশাদার হয়ে উঠতে প্রয়োজনীয় ব্যবসায়িক, শিক্ষাগত এবং সাংস্কৃতিক দক্ষতা বিকাশ এবং উন্নয়নে সহায়তা করার জন্য নকশা করা হয়েছে।

আরও পড়ুন: বিজেপি-পিডিপি জোট ভাঙতেই পাকিস্তান থেকে একের পর এক হুমকি ফোন