নয়াদিল্লি: কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে দেশ। ধাক্কা খাচ্ছে অর্থনীতি। তাই সব পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে কেন্দ্র। এবার রাজ্যের জন্য টাকা বরাদ্দ করল কেন্দ্র।

শুক্রবার কেন্দ্রে তরফ থেকে মোট ১৭,২৮৭.০৮ কোটি টাকা দেওয়া হয়েছে রাজ্যগুলোকে। একাধিক রাজ্যকে দেওয়া হয়েছে এই টাকা।

এর মধ্যে রয়েছে রেভিনিউ ডেফিসিট গ্রান্ট, যা ৬,১৯৫ কোটি টাকা। ১৪টি রাজ্যকে এই অর্থ সাহায্য করা হয়েছে।

রাজ্যগুলির মধ্যে রয়েছে, অন্ধ্রপ্রদেশ, অসম, হিমাচল প্রদেশ, কেরল, মনিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পঞ্জাব, সিকিম, তামিলনাড়ু, উত্তরাখণ্ড ও পশ্চিমবঙ্গ। ওই ৬ হাজার কোটি বাদ দিয়ে বাকি ১১,০০০ কোটি সব রাজ্যের জন্য বরাদ্দ করা হয়েছে। এমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

এর মধ্যেই আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন মোদী। এজন্য সরকার ইতিমধ্যেই ব্যাঙ্ক হোল্ডারদের অ্যাকাউন্টে টাকা পাঠানো শুরু করছে। এই টাকা আসার প্রথম কিস্তি শুরু হচ্ছে এ মাসেই।

সম্প্রতি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ পরের তিন মাসের জন্য জন ধন অ্যাকাউন্টে প্রতি মাসে ৫০০ টাকা দেওয়ার ঘোষণা করেছেন। উল্লেখযোগ্য বিষয় হল, সেই সকল মহিলাকেই টাকা দেওয়া হবে যাদের জন ধন যোজনা অ্যাকাউন্টের ভাগের পরিমাণ ৫৩ শতাংশ।

দেশের প্রায় ২০ কোটি মহিলা এই প্রত্যক্ষ সুবিধা পাবে বলে মনে করা হচ্ছে। এছাড়া জানানো হয়েছে, প্রবীণ ও বিধবারা তিন মাসের জন্য অতিরিক্ত এক হাজার টাকা পাবেন। এই টাকা দুই কিস্তিতে দেওয়া হবে।৩ কোটি মানুষ এর সুবিধা পাবেন ।