নয়াদিল্লি: প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী রাজ্যকে ১০০০ কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। আমফান বিধ্বস্ত রাজ্যের জন্য এই টাকা ঘোষণা করা হয়। সেই টাকা দিয়ে দেওয়া হয়েছে বলে জানাল কেন্দ্র।

এক বিবৃতিতে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই ওই টাকা পশ্চিমবঙ্গকে দিয়ে দেওয়া হয়েছে। শীঘ্রই আমফানের ক্ষতি খতিয়ে দেখতে একটি কেন্দ্রীয় দল রাজ্যে আসবে বলেও জানানো হয়েছে।

সোমবার ক্যাবিনেট সেক্রেটারি রাজীব গউবার নেতৃত্বে একটি বৈঠক করে ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি। এরপরই ১০০০ কোটি টাকা দেওয়া হয়েছে বলে জানানো হয় বিবৃতিতে।

আমফানে বিপর্যস্ত হয়েছে পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকা। প্রায় ৬ দিন কেটে যাওয়ার পরও এখনও বিদ্যুৎহীন বহু এলাকা। নেই ইন্টারনেট পরিষেবা। বহু বাড়ি ভেঙে পড়েছে। প্রচুর মানুষের মৃত্যু হয়েছে। ঝড়ের পরে রাজ্যে এসে হেলিকপ্টারে পরিদর্শন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরই ১০০০ কোটি টাকার আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেন তিনি।

পরিস্থিতি স্বাভাবিক করতে এডিআরএফের পাশাপাশি সেনা নামানো হয়েছে রাজ্যে। কলকাতার রাস্তা থেকে গাছ সারতে হাত লাগিয়েছে সেনা। সোমবারের বৈঠকে ক্যাবিনেট সেক্রেটারি বার্তা দেন যাতে টেলিকম সার্ভিস, বিদ্যুৎ পরিষেবা ও জল সরবরাহ দ্রুত ঠিক করা হয়। আরও সাহায্যের জন্যও প্রস্তুত রয়েছে কেন্দ্রীয় সংস্থা।

ওই বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন রাজ্যের মুখ্য সচিব রাজীব সিনহা। এছাড়া এনডিআরএফ, এনডিএমএ, স্বরাষ্ট্রমন্ত্রক, বিদ্যুৎ মন্ত্রক ও টেলিকম মন্ত্রকের আধিকারিকেরাও যোগ দিয়েছিলেন।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব