নয়াদিল্লি: অর্থ মন্ত্রক থেকে প্রকাশ করা বিশেষ নির্দেশিকায় আধার লিংক করার সমসয়সীমা বাড়ানোর ইঙ্গিত পাওয়া গিয়েছে। নির্দিষ্ট করে বলা না হলেও, এমনটাই অনুমান করা হচ্ছে নয়া নির্দেশিকা থেকে। মঙ্গলবার অর্থ মন্ত্রকের রেভিনিউ বিভাগ থেকে ওই নির্দেশিকা জারি করা হয়েছে।

ওই নির্দেশিকায় আগেই বলা ছিল “submit the Aadhaar number and PAN by December 31, 2017” অর্থাৎ, ‘আগামী ৩১ ডিসেম্বর, ২০১৭-র মধ্যে আধার নম্বর ও প্যান জমা করুন।’ নতিন নির্দেশিকায় ওই বাক্যটি পাল্টে লেখা হয়েছে, “submit the Aadhaar number, PAN or Form No 60 by such date as may be notified by the Central government.” অর্থাৎ সরকারের নির্ধারিত দিনেই আধার নম্বর, প্যান ও ফর্ম -৬০ জমা দিন।’ ৩১ ডিসেম্বরের মধ্যে ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার ও প্যান যুক্ত করার নির্দেশ দিয়েছিল কেন্দ্র।

আধার নম্বর ইস্যু করে Unique Identification Authority of India (UIDAI), অন্যদিকে প্যান হল আয়কর দফতরের দেওয়া নম্বর। আর যাদের প্যান কার্ড নেই, তাদের জন্য ফর্ম-৬০ হল একটি ডিক্লেয়ারেশন।

অন্যদিকে, সুপ্রিম কোর্ট জানিয়েছে পাঁচ বিচারপতিদেরর নিয়ে গঠিত বেঞ্চে বৃহস্পতিবার শুনানি হবে আধার সংযুক্তি মামলার৷ বিভিন্ন সরকারি প্রকল্পে সুবিধার পেতে আধার বাধ্যতামূলক করতে কেন্দ্র বললেও এই বিষয়ে স্থগিতাদেশ চেয়ে মামলা করা হয়েছে৷ প্রধান বিচারপতি দীপক মিশ্র নেতৃত্বাধীন এই বেঞ্চ বৃহস্পতিবার দুপুর দুটোয় আধার মামলার সওয়াল জবাব শুনবেন৷

গত ৭ ডিসেম্বর কেন্দ্র শীর্ষ আদালতকে জানিয়েছিল সরকারি প্রকল্পের সুবিধা পেতে বাধ্যতামূলক আধার সংযুক্তিকরণ করার জন্য সময়সীমা পরের বছরের ৩১ মার্চ পর্যন্ত বাড়ানোর৷ ২৭ নভেম্বর শীর্ষ আদালত জানিয়েছিল, এই মামলা শুনানির জন্য সাংবিধানিক বেঞ্চ গঠন করার কথা৷