ফাইল ছবি

স্টাফ রিপোর্টার, হায়দরাবাদ: আইআইটি হায়দরাবাদে শুরু হতে চলেছে সেন্টার ফর ড্রোন ডেভেলপমেন্ট বিভাগ। জাপানি সংস্থা টেররা ড্রোন কর্পোরেশন, টেররা ড্রোন ইন্ডিয়া, এবং আইআইটি হায়দরাবাদ বৃহস্পতিবার ঘোষণা করেছে এই প্রথম তারা প্রথম ভারতে চালকহীন আকাশ যান (ইউএভিস) ওড়াবার জন্য এই ধরণের বিভাগ চালু করার চুক্তিতে আবদ্ধ হয়েছে।

বর্তমান সময়ে বিভিন্ন উন্নয়নমূলক কাজ থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে ব্যবহৃত হয় ড্রোন। তাই প্রয়োজন ড্রোনকে আরও উন্নততর করে কাজে লাগানো। ভারতেই যদি ড্রোন বিষয়ক শিক্ষা মেলে তাহলে তা আরও ফলপ্রসূ হবে। বর্তমানে যারা এই বিষয়ে প্রশিক্ষিত হতে চান তারাও নিজেদের ভবিষ্যৎ গড়তে পারবেন। সর্বোপরি ড্রোনের এই প্রশিক্ষণ শুরু হলে একটা নতুন দিক উন্মোচিত হবে শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্যও। তাই এই সমস্ত বিষয়গুলিকে মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানা গেছে। জানা গেছে, এই তিন সংস্থার বৈঠকের পর সিদ্ধান্ত নিয়েছে, আইআইটি হায়দরাবাদেই এই বিভাগ চালু হবে।

” আমরা একটি অন্যতম শিক্ষামূলক ক্ষেত্র তৈরি করতে চাইছি যা আলোচনামূলক শিক্ষার সাথে সাথে গবেষণা করার সুযোগ করে দেবে। শিল্পের সুযোগও করে দেবে। ” বলেন আইআইটি হায়দরাবাদের ডিরেক্টর ড. ইউ বি দেশাই।
” আমরা খুব উৎসাহিত ফাইভ জি কমিউনিকেশন, কৃষি, পরিবহণ ও ক্রিত্তিম গোয়েন্দা দপ্তর (এআই)-এর মত বিষয়গুলিতে ড্রোনকে কাজে লাগানোর বিষয়ে। ” বলেন দেশাই।

২০ টি দেশ এবং ৬ টি মহাদেশে ড্রোন সরবরাহ করে থাকে এই টেররা ড্রোন কর্পোরেশন। বিমান শিল্পে বিভিন্ন উদ্ভাবনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিয়ে থাকে এই সংস্থা। টেররা ড্রোন কর্পোরেশনের একাংশ এবং টেররা ড্রোন ইন্ডিয়া ভারতে ড্রোন বিষয়ে ড্রোনের সম্পূর্ণ সেলস সার্ভিস ও উন্নততর পরিষেবা প্রদান করে থাকে। ড্রোনের ক্ষেত্রে এআই প্রযুক্তিকে তুলে ধরা এবং জাপানে চলতি ‘ ফ্লাইং কার ‘ প্রযুক্তির উপদেষ্টা হিসেবেও কাজ করছে এই সংস্থা।

” বিশ্বের ক্রম বর্ধমান অর্থনীতি বলছে, ভারতে ড্রোনের বাজার তুঙ্গে। ” বলেন টেররা ড্রোন কর্পোরেশনের সিইও টরু টকুসিজ।
” ভারতে ইউএভি ইকোসিস্টেমের দ্রুত বিকাশ ঘটছে এবং বিভিন্ন শিল্পে ভবিষ্যতে ড্রোন একটি অবিচ্ছেদ্য অংশ হিসাবে জায়গা করে নিচ্ছে ” বলেন টেররা ড্রোন ইন্ডিয়ার সিইও প্রতীক শ্রীবাস্তব।

আইআইটি হায়দরাবাদকে চালকহীন যান প্রযুক্তি এবং ড্রোন লাইডার সিস্টেম বিষয়ে ওয়ার্ক শপ, সেমিনার, লেকচার, জয়েন্ট প্রোজেক্ট প্রদান করে থাকে টেররা ড্রোন। প্রতিভাবান শিক্ষার্থীদের ইন্টার্নশিপের সুযোগ দিয়ে তাঁদের বাস্তব জীবনে এগিয়ে যাবার সোপান খুঁজে দেয় টেররা ড্রোন ইন্ডিয়া।