নয়াদিল্লি: শনিবার সকালেই সম্ভবত উপকূলে আছড়ে পড়েব ঘূর্ণীঝড় বুলবুল। আর তার জন্য পশ্চিমবঙ্গ, ওড়িশার মত রাজ্যগুলিকে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই সংক্রান্ত একটি উচ্চপর্যায়ের বৈঠকও হয়েছে। এরপরই প্রধানমন্ত্রীর প্রধান সচিব পিকে মিশ্র নিশ্চিত করেছেন, যে রাজ্যগুলি যথাযথ ব্যবস্থা নেবে।

পড়ুন আরও- আসছে ‘মহা’ সাইক্লোন, সতর্ক করল হাওয়া অফিস

যাতে সবথেকে কম ক্ষতি হতে পারে, তার জন্য সবরকম ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই সাইক্লোন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এদিন কেন্দ্রের বৈঠকে আবহাওয়ার সব আপডেট জানানো হয়েছে। পুরো পরিস্থিতির উপর নজর রাখা হয়েছে।

জানা গিয়েছে, ওড়িশার উপর দিয়ে ৭০-৮০ কিলোমিটার বেগে বইবে ওই সাইক্লোন। সঙ্গে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সমুদ্র হয়ে উঠবে উত্তাল। পশ্চিমবঙ্গেও এর প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এদিন ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন ওড়িশা, পশ্চিমবঙ্গ ও আন্দামান-নিকোবরের আধিকারিকরা।

পড়ুন আরও- স্ত্রীর সঙ্গে ঘনিষ্ঠ মুহূর্তের ছবি ফাঁস করলেন এই সুপারস্টার!

অন্যদিকে বুলবুলের প্রভাবে বঙ্গোপসাগরের ওপারে বাংলাদেশের উপকূল এলাকায় ফুঁসে উঠেছে সমুদ্র৷ চট্টগ্রাম বন্দর থেকে উপকূলবর্তী সর্বত্র জারি হয়েছে সতর্কতা৷

পাকিস্তানের নাম দেওয়া বুলবুল ঝড় বাংলাদেশের উপকূলে আঘাত হানবে কিনা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। ভারতের উপকূলে আঘাত হানতে পারে৷ এমনই জানাচ্ছে দুই দেশের আবহাওয়া বিভাগ৷ আবহাওয়াবিদরা বলছেন, ঝড়টি কোন দিকে যাবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। বাতাসের গতির ওপর নির্ভর করছে এটি কোন দিকে যাবে। বাতাসের গতি ঘুরে গেলে সেটি ভারতের উপকূলেও আঘাত হানতে পারে।