নয়াদিল্লি:  ভারতীয় রেলের এই সমস্ত কর্মীদের জন্যে সুখবর। গ্যাজেটেড মেডিক্যাল কর্মচারীদের জন্যে বড়সড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেলমন্ত্রক। রেলবোর্ড এই সমস্ত কর্মচারীদের প্রমোশনের সমস্ত পয়সা দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে সর্বভারতীয় এক সংবাদমাধ্যম এমনটাই জানাচ্ছে। প্রকাশিত খবর মোতাবেক প্রমোশনের পর এই সমস্ত কর্মচারীদের ক্ষেত্রে বেতনের অংক বেশ ভালোই হবে।

এই বিষয়ে ভারতীয় রেলের তরফে একটি নোটিফিকেশনও জারি করা হয়েছে। জারি করা নোটিফিকেশন অনুযায়ী, চারটি বিভাগের পদন্নতির পর এই সমস্ত নন গেজেটেড চিকিৎসক কর্মচারীদের নুন্যতম বেতন বৃদ্ধি হবে ৫০০০ টাকা। প্রতিমাসে মিলবে এই টাকা। এছাড়াও এই পদন্নতির ফলে মাসিক এইচআরএ, ডিএ এবং টিএ-ও বৃদ্ধি হবে বলে প্রকাশিত খবরে জানানো হয়েছে।

ভারতীয় রেলওয়ের নন গ্যাজেটেড মেডিক্যাল কর্মীরা হলেন 8 বিভাগের। যারা হলেন নার্স, ফার্মাসিস্ট, রেডিওগ্রাফার, ল্যাব স্টাফ, স্বাস্থ্য ও ম্যালেরিয়া পরিদর্শক, ফিজিওথেরাপিস্ট, ডায়েটিশিয়ান এবং পরিবার কল্যাণ সংস্থা। দীর্ঘদিন ধরে এই সমস্ত নন গ্যাজেটেড মেডিক্যাল কর্মচারীদের পদোন্নতি আটকে ছিল। অবশেষে এই বিষয়ে ছাত্রপত্র দিয়েছে রেলওয়ে বোর্ড। খবরে বলা হয়েছে, কর্মীদের পদ অনুসারে বেতন ৫০০০ টাকা থেকে ২১ হাজার টাকা পর্যন্ত বাড়বে। অফিসিয়াল সূত্র মতে পদোন্নতি হলে এই নিয়ম অনুযায়ী কর্মচারীদের বেতন বাড়ে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকারের কাছে বহু দিন ধরেই বেতন বাড়ানোর দরবার করে আসছিল কেন্দ্রীয় কর্মচারী ইউনিয়ন। এবার সেই ডাকে সাড়া দিতে চলেছে মোদী সরকার। কেন্দ্রীয় কর্মচারীদের খুব শীঘ্রই সুখবর মিলতে পারে। ইতিমধ্যেই, সরকারের তরফ থেকে এখন কেন্দ্রীয় কর্মচারীদের নুন্যতম বেতন বাড়িয়ে কত করা যেতে পারে সেই বিষয়ে আলোচনা চলছে।

সূত্রের খবর, বিভিন্ন মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছে চলতি মাসেই কেন্দ্রীয় সরকার একটি গুরুত্বপূর্ণ বৈঠকে বিভিন্ন ইস্যু নিয়ে সিদ্ধান্ত নেবে। আর সেখানেই কেন্দ্রীয় কর্মচারীদের নুন্যতম বেতন কী ভাবে বাড়ানো যেতে পারে সেই বিষয়ে আলোচনা হতে পারে। মনে করা হচ্ছে, এক ধাক্কায় আট হাজার টাকা পর্যন্ত বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের নুন্যতম বেতন।