নয়াদিল্লি: করোনা মোকাবিলায় দেশজুড়ে চলা লকডাউনের জেরে বহু মানুষের রোজগারের পথ বন্ধ। দারুণ অর্থ-সংকটে দিন কাটছে একটা বড় অংশের মানুষের। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারকে এগিয়ে আসার আবেদন কংগ্রেসের। সংকটের এই দিনে গরিব মানুষের পাশে দাঁড়াতে ‘ন্যায়’ প্রকল্প চালুর দাবি তুলল কংগ্রেস।

গত লোকসভা ভোটের আগে ক্ষমতায় এলে ‘ন্যায়’ প্রকল্প চালু করার প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস। দেশের ২০ শতাংশ গরিব পরিবার পিছু বছরে ৭২,০০০ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন রাহুল। তবে গত লোকসভা ভোটে ভরাডুবি হয় কংগ্রেসের। কংগ্রেস ক্ষমতায় না আসায় রাহুলের সাধের ‘ন্যায়’ প্রকল্পও গিয়েছে অস্তাচলে।

এবার করোনা মোকাবিলায় চলা লকডাউনে গরিব মানুষের পাশে দাঁড়াতে সেই ‘ন্যায়’ প্রকল্প বাস্তবায়ন করতেই আবেদন জানিয়েছে কংগ্রেস। কংগ্রেস নেতা রাহুল গান্ধী একটি ভিডিওবার্তায় বলেন, ‘গরিবদের হাতে সরাসরি ৭,৫০০ টাকা দেওয়া জরুরি।’

তিনি আরও বলেন, `শীঘ্রই একটি আর্থিক প্যাকেজ তৈরির প্রয়োজন। কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে যা যা করণীয় কেন্দ্রকে তাই তাই করতে হবে। এমন একটি দেওয়াল তৈরি করা জরুরি যাতে শ্রমিকদের চাকরি ও বেতন রক্ষা করা যায়।’

লকডাউনের জেরে সমস্যায় পড়া গরিব শ্রেণির পক্ষে সওয়াল করলেও এব্যাপারে কেন্দ্রকে আক্রমণের রাস্তায় হাঁটেননি রাহুল। বরং দলমত নির্বিশেষে সংকটের এই দিনে সবাইকে এগিয়ে আসার আবেদন জানিয়েছেন কংগ্রেস সাংসদ।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব