শংকর দাস, বালুরঘাট: প্রথম ও দ্বিতীয় দফার ভোট থেকে শিক্ষা নিয়ে আগামী ২৩ এপ্রিলের ভোটের দিন বিশেষ ব্যবস্থা নিয়েছে কমিশন। এই রাজ্যে তৃতীয় দফার ভোট গ্রহণ পর্ব অবাধ ও শান্তি পূর্ণ করতে মোট ৩২৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। যে কয়টি এলাকায় তৃতীয় দফার ভোট হবে। তার মধ্যে মুর্শিদাবাদে সব চাইতে বেশি পরিমানে কেন্দ্রীয় বাহিনী থাকছে। দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে একথাই জানালেন পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের জন্য দায়িত্বপ্রাপ্ত বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে।

এদিন বালুরঘাট সার্কিট হাউজে তিনি জানিয়েছেন যে আগামী মঙ্গলবারের ভোটের জন্য দক্ষিণ দিনাজপুরে থাকছে ৫৮ কোম্পানি। মালদহে ১০৬ নদিয়ায় ১০ উত্তর দিনাজপুরে ৮ ও মুর্শিদাবাদে থাকছে ১৪০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। শতাংশের হিসেবে কেন্দ্রীয় বাহিনী থাকবে দক্ষিণ দিনাজপুরে ৮১ নদিয়ায় ৯৯ মুর্শিদাবাদে ৯৬.৪ শতাংশ মালদহের ৯২ শতাংশ বুথে।

এদিন বিবেক দুবে একথাও জানান যে আগের দফাগুলির অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কেন্দ্রীয় বাহিনীর বাইরেও সিসি ক্যামেরা ও ওয়েব কাস্টিং এর ব্যবস্থা রাখা হচ্ছে। সেই সঙ্গে তিনি লোকসভা নির্বাচনকে মহামেলা বলে সম্বোধন করেছেন। দেশে ৯২ কোটি মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এব্যাপারে তিনি জানিয়েছেন যে কমিশনের প্রধান উদ্দেশ্যই হলো ভোটাররা যাতে অবাধ ও শান্তিপূর্ণ ভাবে ভোট দিতে পারেন। তার জন্যই এতকিছু ব্যবস্থা।