দেবময় ঘোষ, কলকাতা: শহরে অমিত শাহ’র দূর্গা পুজো উদ্বোধন নিয়ে রাজ্য বিজেপি এবং কেন্দ্রীয় পার্টির মতবিরোধ চরমে। রাজ্য পার্টি যেখানে চাইছে দলের সর্ব ভারতীয় সভাপতি তথা দেশের স্বরাষ্ট্রমন্ত্রী ১টি পুজো উদ্বোধন করুক কলকাতায়, অন্যদিকে অমিত শাহ’র অফিস চাইছে মন্ত্রী ৫-৬ টি পুজোর উদ্বোধন করুন। ১ অক্টোবর অমিত শাহ কলকাতায় আসবেন। ওইদিন থাকবেন। ২ অক্টোবর ফিরে যাবেন। হাতে মাত্র ১২ দিন। কিন্তু রাজ্য বিজেপি’র শীর্ষ নেতৃত্ব এখনও ঠিক করে উঠতে পারেনি যে কোন পুজো বা কোন পুজো গুলি উদ্বোধনে আসবেন অমিত শাহ।

রাজ্য বিজেপি নেতৃত্বের অধিকাংশই এখন পার্টি কাজে উত্তর বঙ্গে। বৃহস্পতিবার ফিরবেন অনেকেই। সম্ভবত, বৃহস্পতিবারই অমিত শাহ কোন পুজো উদ্বোধন করবেন তা পরিষ্কার হয়ে যাবে। রাজ্য বিজেপির এক শীর্ষ নেতা বলেন, “আমরা চাই অমিতজি একটি কি দুটি পুজোর উদ্বোধন করুন। এতে সবার সুবিধা। পুজোর কলকাতায় লাখ লাখ মানুষ এবং স্বরাষ্ট্রমন্ত্রীর নিরাপত্তা সবদিক থেকেই অসুবিধা হতে পারে। কিন্তু, অমিত শাহ’র অফিস বলছে ৫-৬টি পুজোর উদ্বোধন করবেন তিনি। পুজোর কলকাতা সম্পর্কে ওদের কোনও ধারণাই নেই।”

ওই নেতার আরও বলেন, “অমিত শাহ’র টিমের অনেকে বলছেন, একটি পুজো উদ্বোধন করে কি হবে, ৫-৬ যা করা হোক। ভির নিয়ে চিন্তা নেই। আমরা শুধু নমস্তে করে চলে আসব। কলকাতার পয়জর ভিড় সম্পর্কে ওদের ধারণা নেই হয়তো। ১ অক্টোবর কলকাতায় সেমিনারে বক্তব্যও রাখবেন অমিত। এত কম সময়ে ৫-৬টি পুজো উদ্বোধন অবাস্তব কল্পনা।”

রাজ্য বিজেপির অনেকেই মনে করছেন, ঝুঁকি নিয়ে ৫-৬ টি পুজো উদ্বোধন করতে গিয়ে কলকাতার রাস্তায় জনসমুদ্রে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটে গেল দায় বিজেপিকে নিতে হবে। বিদ্যাসাগরের মূর্তি ভাঙার মতো একই ধরনেট ঘটনা তৃণমূল ঘটাতে পারে। দায় চাপিয়ে দেওয়া হতে পারে পার্টির উপর।

ওইদিন কলকাতায় থাকবেন। শুধুই পুজো উদ্বোধন নয়, উদ্বাস্তুদের একটি সংগঠনের ডাকা সভায় NRC এবং নাগরিকত্ব সংশোধনী বিল বা সিটিজেনশিপ আমেন্ডমেন্ট এক্ট (CAB) নিয়ে বক্তব্য রাখবেন অমিত। তবে, রাজ্য বিজেপি নেতৃত্ব এখনও নিশ্চিত নয় ওই সভার জন্য নেতাজি ইনডোর স্টেডিয়াম ভাড়া পাওয়া যাবে কি না। ওই স্টেডিয়াম ভাড়া পাওয়া গেলে মধ্য কলকাতার কোনও পুজো উদ্বোধন করবেন অমিত শাহ।

কারণ, নেতাজি ইনডোর থেকে মধ্য কলকাতার কোথাও চলে আসা বা যাওয়া অনেকটাই সুবিধা। স্বরাষ্ট্রমন্ত্রীর নিরাপত্তার কারণে পুজোর কলকাতার যান চলাচল বিঘ্নিত হোক, তা চান না স্বয়ং অমিত শাহ। ১ অক্টোবর কলকাতায় পুরোপুরি পুজো পর্ব চলবে। ২ অক্টোবর দিল্লি ফিরছেন অমিত। ঘটনাচক্রে মঙ্গলবারই, মুকুল রায় বলেছেন, “অমিত জি একটি পুজো-ই উদ্বোধন করতে পারবেন, দুটো নয়।”