শংকর দাস, বালুরঘাট: সবাই যখন লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট হিংসার ঘটনা নিয়ে সমালোচনায় ব্যস্ত। তখন এই বাংলারই বালুরঘাট শহরের মানুষ দুপুর থেকে ভোট রাজনীতির কচকচানি থেকে দূরে অন্যরকম মুডেই কাটালেন।

সোমবার প্রকাশিত হয়েছে সিবিএসসি’র দশম শ্রেণীর পরীক্ষার ফল। মেধা তালিকার সম্ভাব্য প্রথম দশে দেশের মধ্যে স্থান করে নিয়েছে এই শহরেরই স্থিতপ্রজ্ঞ মজুমদার। ৪৯২ নম্বর পেয়ে সম্ভাব্য অষ্টম স্থান দখল করেছে সে। বালুরঘাট আত্রেয়ী ডিএভি পাবলিক স্কুলের ছাত্র স্থিতপ্রজ্ঞ মজুমদার।

এবারে শুধু স্থিতপ্রজ্ঞই নয়। সংস্কৃতির শহরের এই স্কুল থেকে এবারে মোট ৯২ জন সিবিএসসি’র মাধ্যমিক পরীক্ষায় বসেছিল। তাদের মধ্যে ৯০ শতাংশ নম্বর পেয়েছে ৩৫ জন।পাশাপাশি ৬০ শতাংশের উর্দ্ধে নম্বর পেয়েছে বাকিরা। স্বাভাবিক কারণেই শহরের স্কুলের সাফল্যে খুশি বালুরঘাটের বাসিন্দারা।

এদিন সপ্তদশ লোকসভা নির্বাচনের বাংলার ৭টি সহ গোটা দেশে ৫১টি আসনের ভোট গ্রহন পর্ব অনুষ্ঠিত হয়েছে। এদিন ভাটপাড়া ও বনগাঁ সহ বেশ কিছু এলাকায় ভোট হিংসার ঘটনা ঘটেছে। যা নিয়ে অন্যান্যরা আলোচনায় মুখর থাকলেও বালুরঘাট শহরের মানুষ কিন্তু স্থিতপ্রজ্ঞ সহ সিবিএসসি’র মাধ্যমিকে সফল ৯২ জনের সাফল্যের প্রশসাতেই ব্যস্ত।

৯৮.৪ শতাংশ পেয়ে দেশের মধ্যে সম্ভাব্য অষ্টম হয়েছে স্থিতপ্রজ্ঞ। বালুরঘাটের বিশ্বাসপাড়া এলাকায় বাড়ি স্থিতপ্রজ্ঞ’র পিতা শুভাশিস মজুমদার আত্রেয়ী ডিএভি পাবলিক স্কুলের অংকের শিক্ষক। স্থিতপ্রজ্ঞ বরাবরই পড়াশোনাতে ভালো। মাধ্যমিকের প্রস্তুতিতে বাড়িতে পড়ার নির্দিষ্ট কোনো সময় সীমা ছিল না।

এদিন সে জানিয়েছে ভবিষ্যতে চিকিৎসক হতে চায়। লেখাপড়ার পাশাপাশি ছবি আঁকাতে তার সখ। সিনেমা দেখা ও খেলাধূলার প্রতিও যথেষ্ট আগ্রহ রয়েছে। প্রিয় ক্রিকেট খেলোয়াড় এমএস ধোনি। প্রিয় ফুটবল প্লেয়ার লিওনেল মেসি। প্রিয় সিনেমা থ্রি-ইডিয়টস এবং উরি বলে জানিয়েছে।