নয়াদিল্লি: একধাক্কায় অনেকটাই বাড়ল পরীক্ষার ফি। কোনও কোনও ক্ষেত্রে সেই ফি ২৪ গুন বাড়িয়েছে সিবিএইসি। দশম ও দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে এই বর্ধিত বেতন দেওয়া হয়েছে।

বর্ধিত ফি কাঠামোয় তফশিলি জাতি ও উপজাতির অন্তর্গত শিক্ষার্থীদের ৫০ টাকার পরিবর্তে ১,২০০ টাকা ফি দিতে হবে। অসংরক্ষিত শ্রেণির শিক্ষার্থীদের দিতে হবে ১,৫০০ টাকা। যা আগের থেকে প্রায় দ্বিগুণ।

পরিবর্তিত ফি কাঠামোর নোটিশ ইতিমধ্যেই পাঠিয়ে দেওয়া হয়েছে সমস্ত অনুমোদিত স্কুলে। ঘটনায় বিপাকে পড়েছে স্কুলগুলি। কারণ দশম এবং দ্বাদশ শ্রেণির রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন ইতিমধ্যেই বহু স্কুলে হয়ে গিয়েছে। নেওয়া হয়ে গিয়েছে ফি’ও। পুনরায় নোটিশস জারি করে বর্ধিত ফি আদায়ে নানা পরিকাঠামোগত সমস্যা হতে পারে বলে জানিয়েছে স্কুলগুলি।

আগের হারে তফসিলি জাতি ও উপজাতির ছাত্রছাত্রীদের থেকে পাঁচটি বিষয়ের জন্য ৫০ টাকা নেওয়া হতো। বর্ধিত ফি’তে তা গিয়ে দাঁড়িয়েছে ১,২০০ টাকায়। যা প্রায় চব্বিশ গুণ বেশি। জেনারেল শ্রেণিভুক্ত শিক্ষার্থীদের ফি ৭৫০ টাকা থেকে ১,৫০০ টাকা করা হয়েছে। যা দ্বিগুণ।

দ্বাদশ শ্রেণিতে ঐচ্ছিক বিষয়ের জন্য আগে কোনও ফি দিতে হত না তফসিলি জাতি ও উপজাতির ছাত্রছাত্রীদের। এবার ৩০০ টাকা করে দিতে হবে। জেনারেল শ্রেণিভুক্ত শিক্ষার্থীদের আগে ১৫০ টাকা করে দিতে হত।