স্টাফ রিপোর্টার, কলকাতা: ২৫ না ৩০, কোন তারিখে এডিজি সিআইডি রাজীব কুমারের ছুটি শেষ হচ্ছে। এটাই এখন সিবিআইয়ের অন্দরমহলে ঘুরপাক খাচ্ছে। তার জন্য ফের রাজ্যের ডিজি বীরেন্দ্রকে চিঠি দিয়েছেন সিবিআই । এমনটাই সূত্রের খবর।

সিবিআই সূত্রে খবর, রাজীব কুমারের ছুটির মেয়াদ বৃদ্ধি হয়েছে কিনা, নাকি তিনি ২৬ সেপ্টেম্বর কাজে যোগ দিচ্ছেন, সেই সংক্রান্ত কোনও তথ্য রাজ্য প্রশাসন এখনও সিবিআইকে জানায়নি। রাজ্য প্রশাসন কিছু দিন আগে সিবিআইকে চিঠি দিয়ে জানিয়েছিল , ২৫ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের এডিজি সিআইডি ছুটিতে রয়েছেন। একই কথা জানিয়েছিল রাজীব কুমারও।

একদিকে সিবিআই রাজীব কুমারের খোঁজে তল্লাশি জারি রেখেছে, অন্যদিকে সিবিআই অপেক্ষা করছে রাজীব কুমার কবে কাজে যোগ দিচ্ছেন। ছুটি শেষে তিনি কাজে যোগ দিলে, তাকে খোঁজে পেতে হন্যে হয়ে ঘুরতে হবে না সিবিআই-কে। আর যদি কাজে যোগ না দেন, তাহলে তার বিরুদ্ধে রাজ্য প্রশাসন কি ব্যবস্থা নেয়, সেই বিষয়ে নজর রাখা।

সূত্রের খবর, কিছু দিন আগে সিবিআইয়ের চিঠির জবাবে রাজ্য প্রশাসন জানিয়েছিল, রাজীব কুমার ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ছুটিতে রয়েছেন। এদিকে রোজভ্যালি কাণ্ডে হাজিরার নোটিসের জবাবে প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার সিবিআইকে জানিয়েছে, তিনি ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ছুটিতে রয়েছেন। সুতরাং ৩০ তারিখ পর্যন্ত তাকে সময় দেওয়া হউক। এই তথ্য সামনে আসার পরই রাজ্যের এডিজি সিআইডির ছুটি নিয়ে দেখা দিয়েছে বিভ্রান্তি। পাশাপাশি ছুটি কাটিয়ে কবে কাজে যোগ দেবেন তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা ।

আদালত রাজীব কুমার এর উপর থেকে রক্ষা কবজ তুলে নেওয়ার পরই ওই প্রাক্তন পুলিশ কমিশনারের খোঁজ শুরু করে সিবিআই। পার্ক স্ট্রিটে তার সরকারি বাসভবনে হানা দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তখনই তারা জানতে পারেন এডিজি সিআইডি রাজীব কুমার ছুটিতে রয়েছেন।

তার পরই সিবিআই রাজ্যের মুখ্য সচিব মলয় দে, স্বরাষ্ট্র সচিব অালাপন বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে সিবিআই চিঠি দিয়ে জানতে চায়, রাজীব কুমার ছুটিতে রয়েছেন কিনা? কত দিনের ছুটিতে রয়েছেন? ছুটি নিয়ে তিনি কোথায় রয়েছেন ? কোন ফোন নম্বর ব্যবহার করছেন?

সিবিআইয়ের চিঠির জবাবে রাজ্য প্রশাসন জানিয়েছিল, রাজীব কুমার ৯ তারিখ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ছুটি নিয়েছেন। এবার জানা যাচ্ছে ২৫ নয় রাজীব কুমার ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ছুটিতে রয়েছেন । প্রশ্ন উঠেছে তাহলে কি ওই প্রাক্তন পুলিশ কমিশনার রাজ্য প্রশাসনকে ফের তার ছুটি বাড়ানোর আবেদন করেছেন? যদি করে থাকেন, তাহলে তা কি বাড়ানো হয়েছে? এই বিষয়ে জানতে চেয়ে ফের রাজ্যের ডিজি বীরেন্দ্রকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই ।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।