নয়াদিল্লি:  ডেয়ারি এবং আইসক্রিম প্রস্তুতকারক সংস্থা কোয়ালিটি এবার কাঠগড়ায়। সংস্থার বিরুদ্ধে ব্যাংক প্রতারণার অভিযোগ উঠল। বিভিন্ন ব্যাংক থেকে ১৪০০ কোটি টাকা ঋণ নিয়েছে অথচ তা মেটানো হয়নি। সংস্থার বিরুদ্ধে মামলা দায়ের করেছে সিবিআই।

এর আগে দিল্লিতে আটটি স্থানে তল্লাশি চালানো হয়েছে। সংস্থার ডিরেক্টর সঞ্জয় ধিংরা, সিদ্ধান্ত গুপ্তা, অরুণ শ্রীবাস্তবের নাম রয়েছে এই মামলায়। তাঁদের বিরুদ্ধে জালিয়াতি, প্রতারণা, অপরাধমূলক ষড়যন্ত্র, দুর্নীতি ইত্যাদির অভিযোগ এনেছে ব্যাংক অফ ইন্ডিয়া সহ ১০টি ব্যাংক।

ব্যাংক অফ ইন্ডিয়ার অভিযোগের ভিত্তিতেই এই তদন্ত শুরু করেছে সিবিআই। ব্যাংকের পক্ষ থেকে অভিযোগ জানিয়েছে, ২০১০ সাল থেকে সংস্থা ঋণ নেয়। আর২০১৮ সালের থেকে এর ঋণখেলাপ শুরু হয়েছে।

অডিটে ধরা পড়েছে, সংস্থার ১৩,১৪৭.‌২৫ কোটি বিক্রির মধ্যে ৭,১০৭.‌২৩ কোটি এসেছে ব্যাংক কনসোর্টিয়ামের মাধ্যমে। ব্যাংকের অভিযোগ, অ্যাকাউন্টেও গলদ দেখিয়েছে কোয়ালিটি নামক সংস্থাটি।

ব্যাংক অফ ইন্ডিয়া ছাড়াও কানাড়া ব্যাংক, ব্যাংক অফ বরোদা, অন্ধ্র ব্যাংক, কর্পোরেশন ব্যাংক, আইডিবিআই, সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া, ধনলক্ষ্মী ব্যাংক , সিন্ডিকেট ব্যাংকের মোট ১৪০০.‌৬২ কোটি টাকা জালিয়াতি করেছে। সিবিআই সূত্রে জানা গিয়েছে।

সিবিআই দিল্লির পাশাপাশি উত্তরপ্রদেশের সাহারানপুর, বুলন্দশহর, রাজস্থানের আজমের, হরিয়ানার পালওয়ালেও এই ব্যাপারে ব্যাপারে তল্লাশি চালিয়েছে । এর আগে সংস্থাকে দেউলিয়া আদালতে নিয়ে যায় বিনিয়োগকারী সংস্থা কেকেআর। তাদের কাছ থেকে ৫২০ কোটি টাকা নিয়েছিল কোয়ালিটি বলে অভিযোগ ওঠে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।