মাদ্রিদ: পাকাপাকিভাবে এবার গ্লাভসজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিলেন কিংবদন্তি ইকের ক্যাসিয়াস। ২০১৯ মে পর্তুগিজ ক্লাব পোর্তোর অনুশীলনে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন জাতীয় দল ও স্পেনের জার্সি গায়ে ২৪টি ট্রফি জেতা এই তারকা গোলরক্ষক। এরপর সরকারিভাবে অবসরের কথা ঘোষণা না করলেও মাঠে ফেরার ক্ষেত্রে ক্যাসিয়াসের ছিল নানান শারীরীক বাধা। তাই হৃদরোগ পরবর্তী পর্বে গ্লাভস হাতে আর প্রতিযোগীতামূলক কোনও ম্যাচে মাঠে নামাও হয়নি তাঁর।

পোর্তো ক্লাব প্রেসিডেন্ট নুনো পিন্তো দা কোস্তাকে পাকাপাকিভাবে জানিয়ে দিলেন বিশ্বকাপ ও ইউরো জয়ী গোলরক্ষক। ক্যাসিয়াসের অবসর গ্রহণের সিদ্ধান্তের কথা জানিয়ে কোস্তা জানিয়েছেন, ‘নিজের সিদ্ধান্তের কথা ঘোষণা করার আগে ক্যাসিয়াস আমার কাছে এসে তাঁর কেরিয়ারে দাঁড়ি টানার কথা জানিয়েছে।’ উল্লেখ্য যুব দল ও সিনিয়র দলের হয়ে ১৯ বছর ধরে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ পরিবারের সঙ্গে যুক্ত ছিলেন ক্যাসিয়াস।

আরও পড়ুন: ‘ওন্ডার কিড’ হ্যালান্ডের জোড়া গোল, পিএসজি ‘বধ’ ডর্টমুন্ডের

এরপর ২০১৫ স্পেন ছেড়ে পর্তুগিজ ক্লাব এফসি পোর্তোতে পাড়ি জমান কিংবদন্তি স্প্যানিশ। রিয়ালের জার্সিতে রেকর্ড ৫১০ ম্যাচ খেলার পাশাপাশি পর্তুগালের ক্লাবটির হয়েও ১১৬ ম্যাচ খেলেছেন ক্যাসিয়াস। কিন্তু গত বছরের মাঝামাঝি পোর্তোর অনুশীলনে হৃদরোগে আক্রান্ত হয়ে অনিশ্চিত হয়ে পড়ে তাঁর কেরিয়ার।

আরও পড়ুন: চ্যাম্পিয়ন্স লিগে অ্যাটলেটিকোর কাছে নতিস্বীকার লিভারপুলের

তবে গ্লাভসজোড়া তুলে রাখলেও ফুটবল থেকে একেবারেই দূরে থাকছেন না ক্যাসিয়াস। বরং স্প্যানিশ ফুটবল ফেডারেশনের পরবর্তী নির্বাচনে প্রেসিডেন্ট পদে লড়বেন ক্যাসিয়াস। ক্যাসিয়াস নিজেই জানিয়েছেন সে কথা। প্রসঙ্গত বর্তমানে স্পেন ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট পদে রয়েছেন লুইস রুবিয়ালেস। এক বিবৃতিতে রুবিয়ালেসের সঙ্গে যৌথভবাএ কাজের ইচ্ছেপ্রকাশ করেছেন ক্যাসিয়াস। জানিয়েছেন ওনার সঙ্গে কাজ করে স্প্যানিশ ফুটবল ফেডারেশনকে বিশ্বের শ্রেষ্ঠ ফুটবল ফেডারেশন হিসেবে প্রতিষ্ঠা করবেন তিনি।