নয়াদিল্লি: লকডাউনের পরও ভারতে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। এখনও প্রত্যেকদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংখ্যাটা। এক-দুই করতে করতে কয়েক লক্ষ পেরিয়ে গিয়েছে করোনা আক্রান্তের সংখ্যা। এই মুহূর্তে রাশিয়াকেও ছাপিয়ে বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে ভারত। কিন্তু ভারতের সংক্রমণের সংখ্যা তেমন ভয়ঙ্কর নয় বলেই জানাচ্ছে স্বাস্থ্য মন্ত্রক।

বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিক রাজেশ ভূষণ পরিসংখ্যান দিয়ে বলেন, ১৩০ কোটির দেশ ভারত। এত বেশী জনসংখ্যা হওয়া সত্বেও ভারতে করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে। মিলিয়ন বা ১০ লক্ষ প্রতি হিসেবে যে সেই সংখ্যাটা অনেকটাই কম, সেকথা জানিয়েছেন তিনি।

হিসেব দিয়ে বলেছেন, এক মিলিয়নে কত জন করোনা আক্রান্ত, সেই হিসেবে ভারতে সংক্রমণ বিশ্বের মধ্যে সবথেকে কম।

রাজেশ ভূষণ বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, ভারতে প্রতি মিলিয়নে করোনা আক্রান্ত ৫৩৮ জন। কোনও কোনও দেশে এই হিসেব ভারতের থেকে ১৬-১৭ গুণ বেশি। এছাড়া, প্রত্যেক মিলিয়নে মৃত্যু হচ্ছে ১৫ জনের, সেই সংখ্যাটাও বিশ্বে সবথেকে কম। অন্যান্য দেশে এই পরিসংখ্যান ৪০ গুণ বেশি বলেও জানিয়েছেন তিনি।

গোটা দেশে করোনা সংক্রমণ এই মুহূর্তে প্রায় ৮ লক্ষ ছুঁই ছুঁই। তবে এদিনই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী দাবি করেছেন করোনা ভাইরাস এখনও গোষ্ঠী সংক্রমণ শুরু করেনি ভারতে।

হর্ষ বর্ধন সাংবাদিক বৈঠকে দাবি করেছেন দেশের ৯০ শতাংশ করোনা সংক্রমণ ৮ রাজ্যে হয়েছে। বাকি রাজ্যের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছেন তিনি।

গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি বলে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন দাবি করেছেন। তাঁর কথায়, ভারতে এখনও পর্যন্ত গোষ্ঠি সংক্রমণ শুরু হয়নি।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন রেকর্ড গড়ে সংক্রামিত হয়েছেন ২৫,০০০ জন। মোট আক্রান্তের সংখ্যা প্রায় ৮ লক্ষ ছুঁই ছুঁই অবস্থা। কিন্তু গোষ্ঠী সংক্রমণ যে হয়নি তা নিয়ে নিশ্চয়তা দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

তিনি জানিয়েছেন, মহারাষ্ট্র, তামিলনাড়ু, গুজরাত, দিল্লি, তেলঙ্গানা, কর্নাটক, উত্তর প্রদেশ এবং অন্ধ্র প্রদেশ এই রাজ্য গুলি থেকেই ৭৫ শতাংশ নতুন আক্রান্তে আসছে। শুধু মহারাষ্ট্রের মুম্বইয়েই করোনা সংক্রমণে ৫০০০ জন মারা গিয়েছেন। আক্রান্তের সংখ্যা ১ লক্ষ অতিক্রম করেছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ