মাদ্রিদ: আন্তর্জাতিক বিরতির পর ওয়ান্ডা মেট্রোপলিটানোতে শনিবারের ম্যাচ ঘিরে ছিল ব্যাপক উত্তেজনা। অ্যাটলেটিকো মাদ্রিদের ঘরের মাঠে লিগ টেবিলে পিছিয়ে পড়া বার্সেলোনার জয় ছিল অত্যন্ত জরুরি। কিন্তু দুর্গের শেষ প্রহরী টার স্টিগেনের ভুলে তিন পয়েন্ট ঘরে তোলার পরিবর্তে খোয়াতে হল রোনাল্ড কোম্যানের বার্সেলোনাকে। বিপক্ষ গোলরক্ষকের ভুলের সুযোগ নিয়ে প্রথমার্ধের সংযুক্তি সময়ে ইয়ানিক ক্যারাসকো তিন পয়েন্ট এনে দিলেন অ্যাটলেটিকো মাদ্রিদকে।

আর অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হারের ফলে আট ম্যাচ পর ঝুলিতে মাত্র ১১ পয়েন্ট নিয়ে দশ নম্বরে অবস্থান করছে ব্লগ্রানা ক্লাবটি। পাশাপাশি এদিনের ম্যাচে চোট পেয়ে কোচের চিন্তা বাড়ালেন অভিজ্ঞ ডিফেন্ডার জেরার্ড পিকে। যদিও প্রথমার্ধের সংযুক্তি সময়ে শিক্ষানবিশী ঢং’য়ে গোল হজম করার আগে সল নিগুয়েজের দুরন্ত ভলি ডানদিকে ঝাঁপিয়ে দক্ষতার সঙ্গে রক্ষা করেন বার্সার জার্মান গোলরক্ষক স্টিগেন। সুযোগ এসেছিল বার্সেলোনার আতোয়াঁ গ্রিজম্যানের কাছেও। কিন্তু ফরাসি স্ট্রাইকারের ভলি অল্পের জন্য বার উঁচিয়ে মাঠের বাইরে চলে যায়।

তবে ম্যাচের প্রথমার্ধে দিনের সহজতম সুযোগ এসেছিল অ্যাটলেটিকো মাদ্রিদের কাছেই। মার্কোস লরেন্তের জোরালো শট ক্রসবারে লেগে প্রতিহত হয়। জর্ডি আলবার একটি দুর্দান্ত থ্রু ধরে লিওনেল মেসি গোলের খুব কাছে পৌঁছে গিয়েছিলেন। কিন্তু শট নেওয়ার ক্ষেত্রে নামের প্রতি সুবিচার করতে পারেননি আর্জেন্তাইন। উলটোদিকে প্রথমার্ধের সংযুক্তি সময় বিপক্ষের একটি লম্বা বল ক্লিয়ার করতে অহেতুক মাঝমাঠের কাছাকাছি চলে আসেন স্টিগেন। কিন্তু একই বল ধাওয়া করে বার্সেলোনা গোলমুখে আগুয়ান ইয়ানিক ক্যারাসকো টার স্টিগেনকে নাটমেগে পরাস্ত করেন। এরপর ঠান্ডা মাথায় ফাঁকা গোলে দূরপাল্লার শটে বল রাখতে কোনও ভুল করেননি বেলজিয়ান উইঙ্গার।

দ্বিতীয়ার্ধে সুযোগ ফেরানোর জন্য বিক্ষিপ্ত কিছু সুযোগ পেয়েছিল বার্সেলোনা। যার মধ্যে মেসির ক্রস থেকে সবচেয়ে সহজ সুযোগটা এসেছিল লেংলেটের কাছে। কিন্তু তাঁর জোরালো হেডার সরাসরি জন ওবলাকের হাতে যায়। সবমিলিয়ে ম্যাচে আর সমতা ফেরাতে পারেনি বার্সেলোনা। একমাত্র গোলে তিন পয়েন্ট নিশ্চিত করে আপাতত লিগ টেবিলে দ্বিতীয়স্থানে দিয়েগো সিমোনের ছেলেরা। আট ম্যাচে তাদের সংগৃহীত পয়েন্ট ২০।

অন্য ম্যাচে শনিবার এগিয়ে গিয়েও তিন পয়েন্ট নিশ্চিত করতে ব্যর্থ রিয়াল মাদ্রিদ। এদিন ম্যাচের দু’মিনিটে মারিয়ানো ডায়াসের গোলে এগিয়ে যায় লস ব্ল্যাঙ্কোসরা। দ্বিতীয়ার্ধে ভিল্লারিয়ালের হয়ে পেনাল্টি থেকে সেই গোল শোধ করেন জেরার্ড মোরেনো। ন’ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে আপাতত লিগ টেবিলে চার নম্বরে রিয়াল মাদ্রিদ।

সপ্তম পর্বের দশভূজা লুভা নাহিদ চৌধুরী।