এক ইঞ্চিও জমি ছাড়বে না চিন, সাফ জানাল বিবৃতিতে। রাশিয়ায় বৈঠক হয়েছে রাজনাথ সিং ও চিনের প্রতিরক্ষামন্ত্রীর। আর তারপরই এই বিবৃতি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, লাদাখে চিনের সঙ্গে সীমান্ত-সংঘাতের আবহে মস্কোতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ইতিমধ্যেই ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে সামরিক ক্ষেত্রে বড়সড় চুক্তি করেছে দুই দেশ।

AK-47 203 রাইফেল তৈরিতে দুই দেশের মধ্যে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। রাশিয়া সফরে গিয়ে একের পর এক মাস্টারস্ট্রোক রাজনাথ সিংয়ের। রাশিয়া সফরে গিয়ে পাকিস্তানের একের পর এক পদক্ষেপ প্রসঙ্গেও আলোচনা করেছেন রাজনাথ।

পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি কীভাবে বহির্বিশ্বের জন্য বিপজ্জনক হয়ে উঠছে, তাও সবিস্তারে ব্যাখ্যা করেছেন প্রতিরক্ষামন্ত্রী। এরপরেই রুশ প্রতিরক্ষামন্ত্রীকে পাকিস্তানকে অস্ত্র বিক্রির ব্যাপারে সতর্ক হতে আবেদন জানিয়েছেন রাজনাথ সিং।

অন্যদিকে, শুক্রবারই রাশিয়াতে চিনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন রাজনাথ সিং। গত কয়েকমাস ধরে লাদাখে উত্তেজনা পরিস্থিতি। এই অবস্থায় এই বৈঠকের দিকে তাকিয়ে ছিল গোটা দেশ। বৈঠকের পরেই তাৎপর্যপূর্ণ ভাবে চিনের তরফে বিবৃতি, এক ইঞ্চিও জমি ছাড়বে না বেজিং।

আরও বিস্তারিত আসছে…

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।