প্যারিস: সিনে পরিচালক থেকে শুরু করে অভিনেতা অভিনেত্রীদের কাছে কান ফিল্ম ফেস্টিভ্যাল বরাবর জনপ্রিয়। আর এবারে বিশ্বজুড়ে করোনা আতঙ্কের জের এসে পড়ল এই উৎসবেও। পিছিয়ে দেওয়া হল কান ফিল্ম ফেস্টিভ্যালের সময়সীমাও।

ইতিমধ্যে বিশ্বজুড়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসের জের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে জারি করা হয়েছে সতর্কতা। একাধিক দেশের প্রশাসন এই ভাইরাস প্রতিরোধের চেষ্টায় রত। আর তারই জেরে পিছনো হল এই উৎসব।

জানা গিয়েছে মে মাসের ১২ থেকে ২৩ পর্যন্ত হওয়ার কথা ছিল এই ফিল্ম ফেস্টিভ্যাল। কিন্তু করোনা আতঙ্কের জেরে ফেস্টিভ্যাল কতৃপক্ষের তরফ থেকে পিছিয়ে দেওয়ার কথা জানানো হয় সকলকে।

এই ফিল্ম ফেস্টিভ্যাল উপলক্ষে প্যারিসে প্রচুর মানুষের সমাগম ঘটে থাকে। এমনিতেই করোনা ভাইরাসের প্রভাব প্যারিসের উপরেও পরেছে। প্রায় গোটা শহর বন্দি হয়ে রয়েছে আর সেই কারণেই এমন সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। আগামী দিনক্ষণ পরে জানিয়ে দেওয়া হবে। এছাড়া বিশ্বজুড়ে যারা এই ভাইরাসে আক্রান্ত তাদের প্রতি সমবেদন জানানো হয়েছে ফেস্টিভ্যাল কতৃপক্ষের তরফ থেকে। বিশ্বজুড়ে এই ভাইরাস ক্রমেই ছড়িয়ে পড়ছে। তাই ফ্রান্সের পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত অপেক্ষা করার কথা জানানো হয়েছে তাদের তরফে।

প্রতি বছর এই ফিল্ম ফেস্টিভ্যালে একাধিক পরিচালকর সিনেমা দেখানো হয়। পরিশ্রমের ফসল হিসেবে তারা পান সম্মান। কিন্তু এবারে এই ভাইরাসের আভাওয়াতে কোন রকম ঝুকি নিতে রাজি নয় ফ্রান্স প্রশাসন এবং ফেস্টিভ্যাল কর্তারাও।