নয়া দিল্লি: বেসরকারি হাতে তুলে দেওয়া হচ্ছে ভারত পেট্রোলিয়াম (BPCL)-সহ ৫টি রাষ্ট্রায়ত্ব সংস্থা। বিলগ্নিকরণের এমনই বড় সিদ্ধান্ত নিল মোদী সরকার। বুধবার রাতে সাংবাদিক বৈঠকে এই বিলগ্নিকরণের কথা জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

ভারত পেট্রোলিয়াম ছাড়া শিপিং কৰ্পোরেশন (SCI) এবং কন্টেনার কর্পোরেশনকে (Concor) বেসরকারি হাতে তুলে দেওয়া হচ্ছে বলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন। পাশাপাশি পাশাপাশি THDC ইন্ডিয়া এবং NEEPCO-তে কেন্দ্রের যে অংশিদারিত্ব আছে তা বিক্রি করে দেওয়ার প্রস্তাব অনুমোদন করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। ফলে এই ৫ টি রাষ্ট্রায়ত্ব সংস্থা এবার বেসরকারিকরণের পথে।

আরও পড়ুন – মোদী সরকারের বড় পদক্ষেপ, অবশেষে স্বস্তি পেল ভোডাফোন, এয়ারটেল, জিও

তবে এই বেসরকারিকরণের আগে নুমালিগড় তৈল শোধনাগারকে BPCL থেকে আলাদা করা হবে বলে জানানো হয়েছে। সেটি বেসরকারি হাতে না গিয়ে রাষ্ট্রায়ত্ব থাকবে বলেই জানানো হয়েছে। ১৯৪৭-এর পর স্বাধীন ভারতের ইতিহাসে এটি সবথেকে বড় বেসরকারিকরণ বলে মানছেন এবিষয়ে সচেতন মানুষজন।

উল্লেখ্য, এর আগে ভারত পেট্রোলিয়াম ও রাষ্ট্রায়ত্ব সংস্থা এয়ার ইন্ডিয়া বিক্রির ব্যাপারটি সামনে এসেছিল। কিন্তু কেন্দ্র যে একসাথে ৫টি সংস্থাকে বেসরকারিকরণের পথে হাঁটবে তা বুঝতে পারেন নি অনেকেই।