মেলবোর্ন: ক্রিকেটার হিসেবে জোস বাটলার একজন সম্পূর্ণ প্যাকেজ। ইংল্যান্ড দলে ওর নিয়মিত সুযোগ পাওয়া উচিৎ। ওল্ড ট্র্যাফোর্ডে ইংরেজ উইকেটরক্ষক ব্যাটসম্যানের ম্যাচ জেতানো ইনিংস দেখে এভাবেই তাঁর প্রশংসায় পঞ্চমুখ হলেন স্পিনের জাদুকর শেন কিথ ওয়ার্ন।

সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে বাইশ গজে খুব বেশি সপ্রতিভ হতে দেখা যায়নি বাটলারকে। তার উপর ওল্ড ট্র্যাফোর্ড্র প্রথম ইনিংসে উইকেটের পিছনে তাঁর জন্যই দু’বার জীবন ফিরে পেয়েছিলেন পাক ওপেনার শান মাসুদ। তার মাশুল গুনতে হয় ইংল্যান্ড দলকে। মাসুদের ১৫৬ রানে ভর ইনিংসে স্কোরবোর্ডে ৩২৬ রান তোলে পাকিস্তান, প্রত্যুত্তরে প্রথম ইনিংসে একশোরও বেশি রানে পিছিয়ে পড়ে ইংরেজরা। কিন্তু দ্বিতীয় ইনিংসে রান তাড়া করতে নেমে ইংল্যান্ড ব্যাটিং যখন বড়সড় বিপর্যয়ের সম্মুখীন, তখন হাল ধরেন বাটলার।

ওকসকে সঙ্গে নিয়ে তাঁর ম্যাচ জেতানো ১৩৯ রানের পার্টনারশিপ জয়ের রাস্তা মজবুত করে ব্রিটিশদের। কঠিন সময়ে ৭৫ রানে ব্যাট হাতে উজ্জ্বল বাটলারকে নিয়ে বলতে গিয়ে তাই ওয়ার্ন বলেছেন, ‘নিয়মিত ওর দলে সুযোগ পাওয়া উচিৎ। ও একজন বিশ্বস্ত উইকেটরক্ষক। দু-একটা খারাপ দিন যেতেই পারে। কিন্তু ও যে ইনিংসটা খেলল সেটা খেলা মুখের কথা নয়। তাই বিশেষ করে ওর ব্যাটিং’য়ের কথা মাথায় রেখেই বলছি ওকে দলে নিয়মিত সুযোগ দেওয়া উচিৎ। এরপর কিপিং তো রয়েইছে। একইসঙ্গে ও দলের একজন গুরুত্বপূর্ণ নেতা। ও ভীষণ ঠান্ডা মাথার একজন ক্রিকেটার। আমার মতে ও একটা সম্পূর্ণ প্যাকেজ।’

উল্লেখ্য, পাপের প্রায়শ্চিত্ত করে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে দলের কঠিন সময়ে আগ্রাসী ব্যাটিংয়ে নিজের জাত চিনিয়েছেন বাটলার। ৭টি বাউন্ডারি ও একটি ছয়ে তাঁর ১০১ বলে ৭৫ রানের ইনিংস ইংল্যান্ডকে ২৭৭ রান তাড়া করতে দারুণ সহায়তা করে। বাটলারের ইনিংস নিয়ে বলতে গিয়ে ওয়ার্ন আরও জানান, ‘ওর নিজের প্রতি অসীম বিশ্বাস ছিল যে আমি পারবোই। আর ওর ইতিবাচক মানসিকতা নন-স্ট্রাইকে ওকসকে সাহায্য করে।’ উল্লেখ্য, বাটলার আউট হলেও ৮৪ রানে অপরাজিত থেকে দলকে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন ওকস। ২৭৭ রান তাড়া করতে নেমে ১১৭ রানে ৫ উইকেট খুঁইয়েও এই দুই ব্যাটসম্যানের মূল্যবান জুটিতেই জয়ের স্বাদ পায় ইংল্যান্ড।

তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে ইংল্যান্ড। আগামী ১৩ অগস্ট থেকে সাউদাম্পটনে সিরিজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি দুই দল। দ্বিতীয় এবং তৃতীয় টেস্টে পারিবারিক কারণে বেন স্টোকসকে দলে পাবে না ইংল্যান্ড। অর্থাৎ, রুটের ডেপুটি হিসেবে দায়িত্ব সামলাবেন বাটলারই।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা