লন্ডন: যে জার্সি পরে বিশ্বকাপ ফাইনালের সুপার ওভারে দুরন্ত রান আউট করেছিলেন মার্টিন গাপতিলকে। যার জেরেই সুপার ওভার টাই করে প্রথমবারের জন্য বিশ্বকাপ খেতাব ঘরে তুলতে সক্ষম হয়েছিল থ্রি-লায়ন্সরা, করোনা মোকাবিলায় স্মারক হিসেবে নিজের কাছে রাখা বিশ্বকাপ ফাইনালের সেই জার্সি নিলামে তুলেছিলেন জোস বাটলার। আর নিলামে অভূতপূর্ব সাড়া পেলেন ইংরেজ উইকেটরক্ষক ব্যাটসম্যান।

অনলাইনে বাটলারের জার্সি বিকোল ৬৫ হাজার পাউন্ড অর্থাৎ ৮০ হাজার মার্কিন ডলারে। নিলামের অর্থ বাটলারের কথামতো দান করা হবে রয়্যাল ব্রম্পটন হাসপাতাল এবং হেয়ারফিল্ড হাসপাতালে। করোনায় দেশজুড়ে যখন স্বাস্থ্য পরিষেবায় মহা সংকট, ঠিক সেই সময় হাসপাতালদু’টিকে প্রয়োজনীয় সরঞ্জাম দেওয়ার কথা ভেবে দিনকয়েক আগে জার্সি নিলামে তুলেছিলেন এই ক্রিকেটার। ই-বে ওয়েবসাইটের মাধ্যমে নিলামে ওঠে বাটলারের এই জার্সি।

জানা গিয়েছে, নিলামে বাটলারের জার্সি পেয়েছে ৮২টি বিড। শেষমেষ ৬৫,১০০ পাউন্ডে তা বিক্রি হয়। নিলাম শেষে আইপিএলে রাজস্থান ফ্র্যাঞ্চাইজির এই ক্রিকেটার জানান, ‘এই শার্টটা আমার কাছে ভীষণ স্পেশাল ছিল। আশা রাখি কঠিন সময় মহৎ কোনও উদ্যোগের সাক্ষী থাকবে এটা।’

উল্লেখ্য, বিশ্ব মহামারী করোনার মহা সংকটকালে দেশজুড়ে যখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ঠিক সেই সময় গত ৩১ মার্চ টুইটারে এক ভিডিওবার্তায় বাটলার জানিয়েছিলেন, ‘করোনার বিরুদ্ধে দেশের স্বাস্থ্যকর্মী, চিকিৎসকেরা যেভাবে লড়াই করছেন তাতে আসন্ন দিনগুলোতে তাদের প্রয়োজন আমাদের সাহায্য। গত সপ্তাহে রয়্যাল ব্রম্পটন হাসপাতাল এবং হেয়ারফিল্ড হাসপাতাল তাদের প্রয়োজনীয় সরঞ্জাম কেনার জন্য সাহায্যের আবেদন করেছিল। তাই হাসপাতাল দু’টিকে অর্থ সাহায্যের জন্য আমি আমার বিশ্বকাপ ফাইনালের জার্সি নিলামে তোলার সিদ্ধান্ত গ্রহণ করেছি। যে জার্সিতে বিশ্বকাপ স্কোয়াডে থাকা আমার প্রত্যেক সতীর্থের স্বাক্ষর রয়েছে।’

তাঁর এই ঘোষণা যাতে পৃথিবীর সকল ক্রিকেট অনুরাগীদের কাছে পৌঁছে যেতে পারে সেকারণে বিরাট কোহলি, রোহিত শর্মা, এবি ডি’ভিলিয়ার্স, সুরেশ রায়না, ফ্যাফ ডু’প্লেসি সহ একাধিক ক্রিকেটার ও অন্যান্য তারকাদের বাটলার ট্যাগ করেছিলেন রিটুইটের জন্য।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব