নয়াদিল্লি: যদি আপনি কোনও ব্যবসা শুরু করার পরিকল্পনা করেন তবে আপনার জন্য সুখবর। এবার আপনি সর্বাধিক জনপ্রিয় পোহা তৈরির ইউনিট পেতে পারেন। এই ব্যবসা করে আপনি ভাল লাভও করতে পারবেন। এছাড়াও, এটি একটি দীর্ঘমেয়াদী ব্যবসা হিসেবে এটা আপনার কেরিয়ারকে সুরক্ষা দেবে।

এমনিতেও পোহা বানানোয় কোনও রকম ঝামেলা নেই। এটি হালকা এবং পুষ্টিকর, তাই এটি হজমও হয় সহজে। এই কারণেই পোহার বাজার দ্রুত হারে বাড়ছে। এমতাবস্থায় আপনি পোহার ইউনিট খুলে ব্যবসা করতে পারেন।

খাদি ভিলেজ ইন্ড্রাসট্রিস কমিশনের প্রোফাইল রিপোর্ট অনুসারে, পোহা উত্পাদনকারী ইউনিটের জন্য খরচ হয় প্রায় ২.৪৩ লক্ষ টাকা। এর মধ্যে থেকে সরকার আপনাকে লোন দেবে ৯০ শতাংশ টাকা। অর্থাৎ আপনি কম বেশি ২৫ হাজার টাকা দিয়ে এই ব্যবসা শুরু করতে পারেন।

কেভিআইসির রিপোর্ট অনুসারে, লোন না নিয়েও কোনও ব্যক্তি মাত্র ২.৪৩ লক্ষ টাকা বিনিয়োগ করে এই ব্যবসা শুরু করতে পারেন। এছাড়া এর জন্য চাই ৫০০ স্কোয়ারফুট এলাকা। যেখানে এই ইউনিটটি ইনস্টল করতে হবে। এরজন্য খরচ হবে ১ লক্ষ টাকা।

একই সঙ্গে পোহা মেশিন, চালনি, চুল্লি, প্যাকিং মেশিন, ড্রাম ইত্যাদিতে আপনার ১ লক্ষ টাকা খরচ হবে। এইভাবে, আপনার মোট ব্যয় হবে ২ লাখ টাকা। বাকি ৪৩ হাজার টাকা ধরা হয়েছে আপনার কার্যনির্বাহী খরচ হিসাবে ।

একটি রিপোর্টে বলা হয়েছে, ১০০০ কুইন্টাল পোহা উৎপাদনে আপনার খরচ হতে পারে সাড়ে ৮ লক্ষ টাকা। এরপর যখন আপনি তা বিক্রি করবেন তখন ওই ১০০০ কুইন্টাল পোহা বিক্রি করে আপনার আয় হবে ১০ লক্ষ ৪০ হাজার টাকা। অর্থাৎ ১ লক্ষ ৪০ হাজার টাকা থাকছে মাসিক লাভ।

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।