নয়াদিল্লি: আপনি কি ব্যবসা করতে চাইছেন? দুগ্ধজাত পণ্য সংস্থা মাদার ডেয়ারির সঙ্গে ব্যবসা করার বড় সুযোগ রয়েছে। ফল এবং সবজির কোম্পানিগুলি ফ্রাঞ্চাইজি অফার করছে। এগুলির ফ্রাঞ্চাইজি নিয়ে আপনি নিজের ব্যবসা শুরু করতে পারেন।

এই কোম্পানি দুধ, দুধজাত পণ্য এবং অন্যান্য খাদ্য পণ্য তৈরি করে এবং বিক্রি করে। দুগ্ধজাত পণ্যগুলি ছাড়াও ফলমূল, শাকসবজি, ভোজ্যতেল, খাবার আইটেম, আচার, ফলের রসও উৎপাদন করা হয়।

এটি ভারতের কৃষি-শিল্পের বৃহত্তম ফ্র্যাঞ্চাইজি নেটওয়ার্ক এবং মাদার ডেইরি এফএমসিজি শিল্পের দ্বিতীয় সেরা সংস্থা হিসাবে মানা হয়।

সম্প্রতি এই সংস্থা বেকারি শিল্পে প্রবেশ করছে। সংস্থাটি তিন ধরণের রুটি (ব্রেড) চালু করেছে। আপনি যদি কম বিনিয়োগ এবং ভালো লাভে ফ্র্যাঞ্চাইজি ব্যবসা করার কথা ভাবেন, তবে আপনার উচিত মাদার ডেয়ারির সঙ্গে ব্যবসা করা। ৫ থেকে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেই এই ব্যবসা শুরু করা যেতে পারে।

মাদার ডেয়ারির ফ্রেঞ্চাইজি কী?

বেশিরভাগ সংস্থাগুলি তাদের নেটওয়ার্ক বাড়াতে চায়। ঠিক এই কারণেই নিজেরা কাজ না করে বা ফ্যাক্টরি না খুলে তারা ফ্রাঞ্চাইজির বরাত দেয়। নাম হয় কোম্পানির, কিন্তু ব্যবসা করতে পারেন যে কেউ। এর বদলে কোম্পানি কিছু কমিশন নেয়। দেশে বর্তমানে মাদার ডেয়ারির ২৫০০ আউটলেট খোলা আছে।

মাদার ডেয়ারির রয়েছে দুধের ফ্র্যাঞ্চাইজি, আইসক্রিম ফ্র্যাঞ্চাইজি। এগুলি থেকে দুধ ও বিভিন্ন ধরনের আইসক্রিম বিক্রি করা হয়।

মাদার ডেয়ারির ফ্র্যাঞ্চাইজির জন্য বিনিয়োগ

আপনি যদি মাদার ডেয়ারির ফ্র্যাঞ্চাইজি নিতে চান সেক্ষেত্রে প্রথমে বেশ কিছুটা বিনিয়োগ করতেই হবে। কোন জায়গায় এই ফ্র্যাঞ্চাইজি খোলা হবে তার ওপর নির্ভর করে বিনিয়োগটি কমবেশি হতে পারে। আপনার যদি ইতিমধ্যে জমি থাকে তবে কিছু অর্থ সাশ্রয় হবে। তা না হলে বিনিয়োগ আরও বেশি হতে পারে। হিসেব মতো ৫ থেকে ১০ লক্ষ টাকার টাকার বিনিয়োগ প্রয়োজন।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও