প্রতীতি ঘোষ, বারাকপুর: করোনা ভয় কাটিয়ে ক্রমশঃ স্বাভাবিক হচ্ছে উত্তর ২৪ পরগনার জনজীবন। উত্তর ২৪ পরগনা জেলার করেন্টাইন জোন বাদ দিয়ে ধীরে ধীরে সর্বত্রই রাজ্য প্রশাসন রাজ্যের পরিবহন ব্যবস্থাকে সুগম করে তুলছে। উত্তর ২৪ পরগনা জেলায় আগেই শুরু হয়েছে সরকারি বাস পরিষেবা। বৃহস্পতিবার থেকে উত্তর ২৪ পরগনা জেলায় শুরু হল বেসরকারি বাস পরিষেবাও।

বারাকপুর কলকাতা ৭৮ নম্বর রুটের বাস এবং কামারহাটি কলকাতা ২৩০ নম্বর রুটের বাস চলাচল শুরু হল এদিন সকাল থেকেই। দীর্ঘদিন লক ডাউনের কারনে রাজ্যে বন্ধ ছিল বেসরকারি বাস পরিষেবা। ফলে একদিকে যেমন দুর্ভোগ পোহাতে হচ্ছিল নিত্য যাত্রীদের, তেমনই গাড়ি বন্ধ থাকায় পরিবহন কর্মীরা সমস্যায় পড়ে ছিল।

বৃহস্পতিবার থেকে লকডাউন চতুর্থ দফার পর নতুন করে বেসরকারি বাস চলাচল উত্তর ২৪ পরগনা জেলা থেকে কলকাতা রুটে শুরু হওয়ায় খুশি সাধারন নিত্য যাত্রী থেকে বাস মালিক সকলেই।

৭৮ নম্বর রুটের বাস মালিক সুজয় সাহা বললেন, “দীর্ঘদিন পর আমরা বাস রাস্তায় নামাতে পেরে খুব খুশি। আমাদের পরিবহন কর্মীরা অসহায় অবস্থার মধ্যে দিন কাটাচ্ছিল। সরকারি নির্দেশ মেনে সিটিং প্যাসেঞ্জার নিয়েই আমরা গাড়ি চালাচ্ছি। রাজ্য সরকারের কাছে আমাদের অনুরোধ, ভাড়ার বিষয়টা যদি একটু দৃষ্টি আকর্ষন করা সম্ভব হয়।”

নিত্য যাত্রী পরিমল সাহা বলেন, “আমাদের যাতায়াতের সমস্যা মিটল। লক ডাউনে গাড়ি বন্ধ থাকায় আমরা সমস্যায় পড়ে ছিলাম। এখন তো সমস্যা মিটল। আশা করছি আগামী কিছু দিনের মধ্যে সব স্বাভাবিক হবে।”

বেসরকারি বাসে অতিরিক্ত যাত্রীদের তোলা হচ্ছে না। সরকারি নির্দেশ মেনে বাসের সিট অনুসারেই যাত্রীদের তোলা হচ্ছে বাসে। এদিকে রাস্তায় ট্রাফিক পুলিশ সচেতন করছেন নিত্য যাত্রীদের। নিত্য যাত্রীরা যাতে সরকারি নির্দেশ মেনে তবেই যাতায়াত করেন, সেকথাই নিত্য যাত্রীদের মনে করিয়ে দিচ্ছে প্রশাসনের কর্মীরা । নিত্য যাত্রীদের জন্য মাস্ক ব্যবহার বাধ্যতমূলক করা হয়েছে ।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প