স্টাফ রিপোর্টার, কলকাতা: দীপাবলির সময় মুক্তি পেতে চলেছে ‘বুড়ো সাধু’। ঋত্বিক চক্রবর্তী, চিরঞ্জিত চক্রবর্তী, ঈশা সাহা অভিনীত এই বাংলা সিনেমার ট্রেলার ও পোস্টার লঞ্চ হল সোমবার।

ছবির মূল চরিত্রে অভিনয় করছেন ঋত্বিক। তাঁর চরিত্রটি বেশ ঘোরালো বলেই জানাচ্ছেন ছবিতে অভিষেক করতে চলা পরিচালক সৌভিক গুহ। তিনি জানিয়েছেন , “ঋত্বিক গল্পটা শুনেই দারুন ইন্টেরেস্ট পেয়েছিল। নিজে থেকেই কাজ করতে আগ্রহ দেখিয়েছিল।”সৌভিক বলেন, “ঋত্বিক, চিরঞ্জিতদার মতো দুই বড়মাপের অভিনেতাই আমাকে খুব সাপোর্ট দিয়েছে।”

ড্রামা থ্রিলারের এই ছবিতে ঋত্বিক চক্রবর্তীর সঙ্গে অভিনয় করেছে প্রজাপতি বিক্সুট খ্যাত ইশা।

ঋত্বিক আবির নামের চরিত্রে অভিনয় করছেন। কেমন সেই চরিত্র ? সৌভিক জানিয়েছেন, “একটি মফস্বলের ছেলের গল্প। জীবনের তাঁর দুটি ফেজ রয়েছে। একটি ছাত্র জীবন, অপরটি কর্মজীবন।” কিন্তু দুই জীবনেই তাঁকে তারা করে বেরিয়েছে কেবল ব্যর্থতা। সেখানে প্রেম থেকে পড়াশোনা বা ফিল্ম ডিরেক্টর হয়ে ওঠা কোণটাই ঠিক পথে এগোয়নি। কোনও না কোনও বাধা এসে থামিয়ে দিয়েছে তাঁকে।

ফলত মাদকাসক্ত হয়ে পড়ে সে। সব মিলিয়ে একটা সময় পর আবির পর্দার ঋত্বিক খ্যাপাটে ধরনের হয়ে ওঠে। তবু চলতে থাকে সফল হওয়ার চেষ্টা। চলতে থাকে পিছন থেকে টেনে রাখা সাফল্যকে আটকে রাখার ভূতকে খোঁজার চেষ্টা। এমত অবস্থাতেই এক সন্ধায় একটি ঘটনা ঘটে যা বদলে দেয় আবীরের জীবনের মোড়। প্রত্যেকটি সমীকরণ মিলে যায়। কোথায়, কি কারনে কেন আটকে ছিল জীবন সব বলে দেয় এক সন্ধ্যার আকস্মিক ঘটনা।

পরিচালক জানিয়েছেন, সবশেষে ছবির মেসেজ অত্যন্ত পজেটিভ এবং শিক্ষণীয়।

এই প্রথমবার একসঙ্গে জুটি বেঁধেছেন ঋত্বিক চক্রবর্তী ও ঈশা সাহা। ছবিতে ঈশার চরিত্রের নাম শ্বেতা। ছবিতে রয়েছে জনপ্রিয় টেলি তারকা মিশমি দাস, তাঁকে ঋত্বিকের প্রথম প্রেমিকার চরিত্রে দেখা যাবে ছবিতে। এই তিনজন ছাড়াও রয়েছেন দোলন রায়, দেবেশ চট্টোপাধ্যায়, বরুণ চক্রবর্তীর মতো শিল্পীরা। চিরঞ্জিতকে দেখা যাবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকায়।

এই ছবিতে পাঁচটি গান রয়েছে। ছবিতে গান লেখার পাশাপাশি সুর দিয়েছেন প্রাঞ্জল দাস। ছবির একটি গানও শোনা যাবে তাঁর কণ্ঠে। এছাড়াও রূপম ইসলাম, লগ্নজিতা ও তিমির বিশ্বাসের গানও শোনা যাবে ‘বুড়ো সাধু’ সিনেমার।

এদিন সিনেমার অন্যান্য শিল্পীরা ঋত্বিকের অভিনয়ের প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন। বিশেষ করে টলিউডের বর্ষীয়ান অভিনেতা চিরঞ্জিত চক্রবর্তী বলেন, “৪০ বছরের অভিনয় জীবনে আমি অভিনয় করার আগে কোনওদিন প্রস্তুতি নিইনি। কিন্তু ঋত্বিকের সঙ্গে অভিনয় করতে গিয়ে আমাকে নিজেকে প্রস্তুত করতে হয়েছে। আমি ভালো অভিনয় করি না খারাপ অভিনয় করি সেটার মাপকাঠিটা বিচার করতে আমার ঋত্বিকের সঙ্গে অভিনয় করা।”