দুবাই: সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে তাঁর নাড়ির টান। রাজধানী শহর দুবাই’য়ের পর্যটনের (দুবাই ট্যুরিজম) ব্র্যান্ড অ্যাম্বাসেডর তিনি। মরুশহরে ভিনদেশি হিসেবে সবচেয়ে জনপ্রিয় ব্যক্তিত্ব যদি কেউ হয়ে থাকেন, তাহলে সেটা অবশ্যই শাহরুখ খান। কর্মসূত্রে সেদেশে একটা বড় সংখ্যায় বসবাস করে থাকেন ভারতীয়রা।

যে কারণে আমিরশাহীতে শাহরুখের জনপ্রিয়তা আরও বাড়িয়ে তুলেছে। আর যে শহরের ট্যুরিজমের ব্র্যান্ড অ্যাম্বাসেডর তিনি, সেই শহর তাঁর দলকে বাড়তি কোনও অভ্যর্থনা জানাবে না তা আবার হয় নাকি।

তাই মঙ্গলবার মরুশহরে প্রথম ম্যাচ খেলতে নামার আগে কিং খানের কলকাতা নাইট রাইডার্সকে ব্যতিক্রমী অভ্যর্থনা জানাল দুবাই। ডাউনটাউন দুবাই’য়ের প্রাণ তথা বিশ্বের সর্বোচ্চ অট্টালিকা বুর্জ খলিফা মঙ্গলবার নাইটদের সমর্থনে উদ্ভাসিত হল বেগুনি আলোয়।

নয়নাভিরাম এলইডি ডিসপ্লের মধ্যে দিয়ে বুর্জ খলিফার গায়ে একে একে ভেসে উঠল দীনেশ কার্তিক, আন্দ্রে রাসেল, সুনীল নারিনদের প্রতিকৃতি। প্রতিপক্ষদের হুঁশিয়ারি ছুঁড়ে দিয়ে বুর্জ খলিফাও জানিয়ে দিল ‘কেকেআর হ্যায় তৈয়ার’ অর্থাৎ, কেকেআর কিন্তু তৈরি।

মরুশহরের বুকে তাদেরকে অভ্যর্থনা জানানোর ভিডিও মঙ্গলবার নিজেদের টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছে পার্পল ব্রিগেড। তারা লিখেছে, ‘আগামীকালের ফায়ারওয়ার্কের আগে আজ পর্দা উঠল। আমরা আমাদের চলার পথে থামবো না। বুর্জ খলিফাকে ধন্যবাদ কেকেআর’কে আলোয় উদ্ভাসিত করে তোলার জন্য। আমিরশাহীতে কেকেআরের জন্য দারুণ এক অভ্যর্থনা।’

আবু ধাবিতে বুধবার টুর্নামেন্টের প্রথম ম্যাচে মাঠে নামছে দীনেশ কার্তিক নেতৃত্বাধীন কলকাতা নাইট রাইডার্স। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স।

রোহিত শর্মার দলের বিরুদ্ধে প্রথম ম্যাচের আগে নাইট অধিনায়ক জানিয়েছেন, শুরুতেই চারবারের চ্যাম্পিয়নদের বিরুদ্ধে মাঠে নামার বিষয়টা তাদের পক্ষে ভীষণ ইতিবাচক। শেখ জায়েদ স্টেডিয়ামে নামার আগে পরিসংখ্যানের নিরিখেও অনেকটাই এগিয়ে মুম্বই ইন্ডিয়ান্স। টুর্নামেন্টে দু’দলের ২৫ বারের সাক্ষাতে নাইটদের জয় মাত্র ৬টি ম্যাচে।

ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে কার্তিক ম্যাচের আগেরদিন বলেন, ‘ওদের দল বিশ্বমানের সব ক্রিকেটারে পরিপূর্ণ। ওদের ট্রফিজয়ের সংখ্যাই ওদের শক্তির পরিচয়। এটা আমাদের পক্ষে ভালো যে আমরা টুর্নামেন্টের শুরুতেই ওদের সঙ্গে খেলার সুযোগ পাচ্ছি। প্রত্যেক বছরই ভিন্ন একটা বছর। আশা রাখি আগামীকাল একটা দুর্দান্ত ম্যাচ হতে যাচ্ছে।’

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।