বেঙ্গালুরু: উইসডেন ইন্ডিয়া অ্যালমানাক ‘ক্রিকেটার অফ দ্য ইয়ার’ সম্মান ভূষিত হলেন স্পিডস্টার জসপ্রীত বুমরাহ ও জাতীয় মহিলা দলের ব্যাটসওম্যান স্মৃতি মন্ধনা। শুক্রবার প্রকাশিত হল উইসডেনের সপ্তম বার্ষিক ক্রিকেট পাবলিকেশন। আর ২০১৯-২০ মরশুমে বুমরা-মন্ধনা ছাড়াও উইসডেন ইন্ডিয়া অ্যালমানাক ক্রিকেটার অফ দ্য ইয়ার সম্মান পেলেন আরও তিনজন ভারতীয় ক্রিকেটার।

ঘরোয়া ক্রিকেটে দুরন্ত পারফরম্যান্সের পাশাপাশি জাতীয় টেস্ট দলে সুযোগ পেয়েই রাতারাতি নিজেকে প্রমাণ করেছেন কর্ণাটকের ডানহাতি ব্যাটসম্যান ময়াঙ্ক আগরওয়াল। তাই ক্রিকেটার অফ দ্য ইয়ার সম্মানে উইসডেন ইন্ডিয়ার তালিকাভুক্ত হয়েছেন এই টেস্ট ওপেনারও। এছাড়া এশিয়া মহাদেশ থেকে উইসডেন ক্রিকেটার অফ দ্য ইয়ার সম্মান পেতে চলেছেন পাকিস্তানের ফকর জামান, শ্রীলঙ্কার দিমুথ করুনারত্নে ও আফগানিস্তানের রশিদ খান।

আরও পড়ুন: ধোনির বাসভবনে অতিথি পন্ত

মিতালি রাজ ও দীপ্ত শর্মার পর দেশের তৃতীয় মহিলা ক্রিকেটার হিসেবে উইসডেনের সম্মানে ভূষিত হতে চলেছেন স্মৃতি মন্ধনা। এর আগে ২০১৮ আইসিসি’র সেরা মহিলা ক্রিকেটার হয়েছিলেন বাঁ-হাতি এই মারকুটে ব্যাটসওম্যান। পাশাপাশি আপাতত চোটের আওতায় থাকলেও চলতি বছর স্বপ্নের ফর্মে রয়েছেন দেশের আইকনিক ফাস্ট বোলার জসপ্রীত বুমরাহ। সম্প্রতি ক্যারিবিয়ান সফরে তৃতীয় ভারতীয় বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিক সম্পন্ন করেন গুজরাত পেসার।

আরও পড়ুন: অভিমন্যু মিঠুনের হ্যাটট্রিক, চতুর্থবার বিজয় হাজারে ট্রফি জিতল কর্ণাটক

পাশাপাশি উইসডেন ইন্ডিয়া হল অফ ফেমে জায়গা করে নিলেন অতীতের দুই দিকপাল ক্রিকেটার লালা অমরনাথ ও গুন্ডাপ্পা বিশ্বনাথ। উইসডেন ইন্ডিয়া বুক অফ দ্য ইয়ার সম্মান পাচ্ছে প্রশান্ত কিদাম্বির ‘ক্রিকেট কান্ট্রি: দ্য আনটোল্ড হিস্ট্রি অফ দ্য ফার্স্ট অল ইন্ডিয়া টিম’ বইটি।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ