নয়াদিল্লি: রোমহর্ষক রেলযাত্রার স্বাদ দিতে নয়া পরিষেবা চালু করতে চলেছে ভারতীয় রেল। এবার সমুদ্রের তলা দিয়ে ছুটবে দূরপাল্লার ট্রেন। সব ঠিকঠাক চললে ২০১৮ সালের শেষের দিকেই শুরু হয়ে যাবে এই পরিষেবা। গতিমান ট্রেন তথা জাপানী প্রযুক্তিতে তৈরি বুলেট ট্রেন প্রথমে যাত্রা শুরু করবে মুম্বই এবং আমেদাবাদের মধ্যে। দীর্ঘ ৫০৮কিমি যাত্রাপথের মধ্যে মহারাষ্ট্রের থানে এলাকার ২১কিমি রেলপথ থাকবে আরব সাগরের নীচে। নির্মাণকারী সংস্থার তরফে পেশ করা রিপোর্টে জানানো হয়েছে এমনই তথ্য।

চলতি বছরের শেষের দিকে শুরু হবে ওই প্রকল্পের কাজ। প্রকল্পের মোট খরচ বরাদ্দ করা হয়েছে ৯৭,৬৩৬ কোটি টাকা। মোট খরচের ৮১শতাংশ অর্থ ঋণ হিসেবে দেবে জাপান।  ৫০ বছরের জন্য নেওয়া ওই ঋণের ক্ষেত্রে ১৬তম বছর থেকে পরিশোধ করা শুরু হবে এবং সুদের হার ০.১ শতাংশ৷

আরও পড়ুন-

লাভজনক করতে দিনে ১০০বার চালাতে হবে বুলেট ট্রেন

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।