নয়াদিল্লি: একদিকে যখন গঙ্গার তলা দিয়ে মেট্রো চালানোর প্রস্তুতি চলছে, অন্যদিকে তখন সমুদ্রের গভীরে ট্রেন ছোটানোর পরিকল্পনা তৈরি। আগামী বৃহস্পতিবারেই প্রধানমন্ত্রী ও নরেন্দ্র মোদী ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের হাত ধরে শিলান্যাস হবে বুলেট ট্রেনের প্রজেক্টের। মুম্বই ও আমেদাবাদের মধ্যে যোগাযোগ স্থাপন করবে এই বুলেট ট্রেন। এই দীর্ঘ ৫০৮ কিলোমিটার রাস্তার মধ্যে সাত কিলোমিটার সমুদ্রের তলা দিয়ে ছুটবে ট্রেনটি।

নয়া রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, আগামী ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হবে ওই প্রজেক্টের কাজ। জানা গিয়েছে, মোট ৫০৮ কিলোমিতার রাস্তার মধ্যে ২১ কিলোমিটার টানেল রয়েছে। যার ৯২ শতাংশ যাবে মাটি থেকে উঁচু রেললাইনের উপর দিয়ে। বাকি ছয় শতাংশ যাবে সুড়ঙ্গের মধ্যে দিয়ে আর দুই শতাংশ মাটির উপর দিয়ে। অর্থাৎ ৫০৮ লকিলোমিটারের ২৭ কিলোমিটার সুড়ঙ্গের মধ্যে দিয়ে ছুটবে ট্রেন। এর মধ্যে সাত কিলোমিটার আবার সমুদ্রের তলা দিয়ে। আর বাকি ১৩ কিলোমিটার মাটির উপর দিয়ে যাবে ট্রেনটি।

এই প্রজেক্টের জন্য মোট খরচ হবে ১ লক্ষ ১০ হাজার কোটি টাকা। যার মধ্যে জাপান ঋণ হিসেবে দিচ্ছে ৮৮০০০ কোটি টাকা। ৫০ বছরে সেই ঋণ শোধ করতে হবে ভারতকে। ভারতীয় রেল ইনফ্রা অ্যাডভাইসর সুশান্ত মিশ্র জানিয়েছেন, জাপানকে এই প্রজেক্টের দায়িত্ব দেওয়া হয়েছে কারণ, ওই দেশে বুলেট ট্রেন নেটওয়ার্কে কখনও কোনও দুর্ঘটনা না ঘটার নজির রয়েছে। জাপানেই প্রথম চালু হয় এই বুলেট ট্রেন। আর এই ট্রেনের সময়জ্ঞানও প্রখর। এই ট্রেনের প্রযুক্তি ভারতকে হস্তান্তর করবে জাপান। ৮২৫ হেক্টর জমিতে শুরু হচ্ছে কাজ।

আরও পড়ুন: ৩৮০ কিমি প্রতি ঘণ্টা! বিশ্বের দ্রুততম বুলেট ট্রেন ছোটাবে এই দেশ

২০২২-এর ১৫ অগাস্ট চালু হবে ট্রেন। এর আগে ২০২৩ সালের মার্চে বুলেট ট্রেন চালানোর লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছিল কেন্দ্র। কিন্তু স্বাধীনতার হীরক জয়ন্তী উপলক্ষ্যে প্রকল্প শেষের মেয়াদ কমানোর সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী।

বুলেট ট্রেনের রুটে মোট ১২টি স্টেশন থাকবে। স্টেশনগুলি হল- বান্দ্রা কুরলা কমপ্লেক্স, থানে, বিরার, বৈসার, ভাপি, বিলিমোরা, সুরাত, ভারুচ, ভদোদরা, আনন্দ, আমদাবাদ, সবরমতী। ১২টি স্টেশনেই দাঁড়ালে মুম্বই – আমেদাবাদ পৌঁছতে লাগবে ২ ঘণ্টা ৫৮ মিনিট। ৪টি স্টেশনে দাঁড়ালে লাগবে ২ ঘণ্টা ৭ মিনিট। ট্রেনের গতি ৩২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ৫০৮ কিলোমিটার পথের মধ্যে ৪৬৮ কিলোমিটারই উড়ালপুল দিয়ে যাবে রেলপথ। ২৭ কিলোমিটার সুড়ঙ্গ ও ১৩ কিলোমিটার মাটির ওপর দিয়ে ছুটবে বুলেট ট্রেন। মুম্বই – আমদাবাদের ভাড়া হতে পারে ২৭০০ – ৩০০০ টাকা।

আরও পড়ুন: বুলেট ট্রেন চললে বাড়বে চাকরি: পীযূষ গোয়েল

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।