ঢাকা: উত্তাল হচ্ছে বঙ্গোপসাগর৷ সেখানে তৈরি হওয়া সামুদ্রিক ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশের দিকে ধেয়ে আসছে৷ বিশেষজ্ঞদের ধারণা এই ঝড় আছড়ে পড়বে সুন্দরবনে৷ সেই কারণে খুলনার বিখ্যাত দুবলার চরে ঐতিহ্যবাহী রাস উৎসব স্থগিত করা হয়েছে৷ বিপর্যয় এড়াতেই এই পদক্ষেপ বলে জানিয়েছে রাস মেলা উদযাপন কমিটি। ১৯২০ সাল থেকে দুবলার চরে এই ঐতিহ্যটি মেলা পালিত হয়ে আসছে

ইতিমধ্যেই বুলবুলের প্রভাবে শুরু হয়েছে বৃষ্টি৷ চট্টগ্রাম বন্দর থেকে জারি করা হয়েছে সতর্কতা৷ বাংলাদেশ উপকূল এলাকা জুড়ে চলছে বাংলাদেশ উপকূলরক্ষী বাহিনির টহল৷ এদিকে রাস উৎসব ঘিরে প্রতিবারের মতো আগে থেকে প্রস্তুতি নিয়েছিলেন খুলনার দুবলার চর উৎসব কমিটি৷ কিন্তু আবহাওয়ার সতর্কতা ও শুক্রবার সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে রাস উৎসব জাতীয় কমিটির পক্ষ থেকে মেলা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ সুন্দরবন পূর্ব বন বিভাগের ডিএফও মাহমুদুল হাসান বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের কারণে শুধু মেলা নয় সুন্দরবনে প্রবেশের জন্য কোনওরকম পাশ ইস্যু করা হচ্ছে না৷

দুবলার চর রাস উৎসব জাতীয় কমিটির সহ-সভাপতি বাবুল সরদার ও সাধারণ সম্পাদক প্রদীপ বসু জানিয়েছেন ঘূর্ণিঝড়ের কারণে প্রশাসন অনুমতি দেয়নি৷ তাই সুন্দরবনের দুবলার চরে এবারের রাস উৎসবের মেলা স্থগিত করা হয়েছে। তবে ধর্মীয় অনুষ্ঠান যথারীতি অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ আবহাওয়া বিভাগ জানিয়েছে, ১২৫ কিলোমিটার গতিবেগের বাতাসের শক্তি নিয়ে উপকূলের দিকে ধেয়ে আসছে ঝড়। শনিবার বিকালের পর বাংলাদেশের উপকূল এলাকায় ঝড়ের প্রভাব অনুভূত হতে পারে। আর খুলনা অঞ্চল দিয়ে মধ্যরাতে অতিক্রম করতে পারে বুলবুল। শক্তি জুগিয়ে শুক্রবার সকালে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।