তুরিন: জুভেন্তাসের সঙ্গে আরও একবছরের চুক্তি বাড়িয়ে নিলেন গোলরক্ষক গিয়ানলুইগি বুফোঁ এবং সেন্ট্রাল ডিফেন্ডার জর্জিও চিয়েলিনি। অর্থাৎ, ২০২০-২১ মরশুমেও ‘ওল্ড লেডি’র সঙ্গেই থাকছেন এই দুই অভিজ্ঞ ফুটবলার। সোমবার বুফোঁ-চিয়েলিনির আরও একবছর জুভেন্তাসে থেকে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ক্লাব কর্তৃপক্ষ।

২০০১ পারমা থেকে জুভেন্তাসে যোগদান করেছিলেন ইতালির বিশ্বজয়ী গোলরক্ষক বুফোঁ। তুরিনের ক্লাবের জার্সি গায়ে ৬৬৯ ম্যাচ খেলা ইতালির গোলরক্ষক ২০১৮-১৯ মরশুমে একবারই জুভেন্তাস ছেড়ে পাড়ি দিয়েছিলেন ফ্রান্সে, পিএসজি’র হয়ে খেলতে। কিন্তু একটা মরশুমের বেশি তার মন টেকেনি সেখানে। ২০১৯-২০ মরশুমে ফের পুরনো ক্লাবে ফিরে আসেন ৪২ বছরের গোলরক্ষক। চলতি মরশুমে বিশ্বকাপজয়ী গোলরক্ষক জুভেন্তাসের হয়ে সবধরনের প্রতিযোগীতা মিলিয়ে ১৩টি ম্যাচে মাঠে নেমেছেন।

অন্যদিকে ৩৫ বছরের চিয়েলিনি জুভেন্তাসে তাঁর ১৬তম মরশুমে পদার্পণ করতে চলেছেন। ইতালির অভিজ্ঞ সেন্ট্রাল ডিফেন্ডার তুরিনের ক্লাবটির হয়ে ইতিমধ্যেই পাঁচশোরও বেশি ম্যাচ খেলেছেন। চলতি মরশুমে দুই ফুটবলারই ক্লাবকে টানা নবমবারের জন্য সিরি-এ চ্যাম্পিয়ন করার লক্ষ্যে। পাশাপাশি ১৯৯৬’র পর প্রিয় ক্লাবকে তাঁরা ইউরোপ সেরা করার লক্ষ্যে।

এদিকে বুফোঁ-চিয়েলিনির সঙ্গে আরও একবছর চুক্তি বাড়িয়ে নেওয়ার পাশাপাশি বার্সেলোনা থেকে মিডফিল্ডার আর্থার মেলোকে গামী মরশুমে দলে নিতে চলেছে জুভেন্তাস। ৭২ মিলিয়ন ইউরোর বিনিময়ে ব্রাজিলিয়ান মিডফিল্ডারকে দলে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে তাঁরা।

এদিকে মঙ্গলবার জেরোনাকে ৩-১ গোলে হারিয়ে লিগ শীর্ষে নিজেদের অবস্থান মজবুত করেছে জুভেন্তাস। প্রথমার্ধে নিষ্ক্রিয় থাকার পর এদিন দ্বিতীয়ার্ধে জ্বলে ওঠে মৌরিজিও সারির দল। ৫০ মিনিট, ৫৬ মিনিট এবং ৭৩ মিনিটে দর্শনীয় গোল করে দলের জয় নিশ্চিত করেন পাওলো দিবালা, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং ডগলাস কোস্তা। জয়ের ফলে ২৯ ম্যাচে ৭২ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে থাকে ল্যাজিওর থেকে ৪ পয়েন্ট এগিয়ে রয়েছে জুভেন্তাস।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ