নয়াদিল্লিঃ  বাজেটে সরকারি কর্মীদের জন্যে থাকছে সুখবর। ডিএ বাড়তে চলেছে বেতন এবং পেনশনভোগীদের জন্যে। জানা যাচ্ছে, এক ধাক্কায় প্রায় ৪% ডিএ বাড়াতে চলেছে নরেন্দ্র মোদী সরকার। বাজেটেই এই সংক্রান্ত ঘোষণা করা হবে বলে জানা গিয়েছে। সরকারের এই ঘোষণায় বেতন এবং পেনশনভোগীরাও উপকৃত হবেন বলে জানা গিয়েছে।

২০১৯ সালে ফের দিল্লির ক্ষমতায় এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিতীয় মোদী সরকারের দ্বিতীয় আর্থিক বাজেট পেশ করবেন। ১ লা ফেব্রুয়ারি আর্থিক বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেখানেই কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশনভোগীদের জন্যে ডিএ ঘোষণা করবেন অর্থমন্ত্রী। এমনটাই জানাচ্ছে বেশ কয়েকটি সংবাদমাধ্যম। কেন্দ্রীয় সরকারের এই ঘোষণায় প্রায় ১.১ কোটি কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগী উপকৃত হবেন বলে জানা যাচ্ছে।

আর্থিক বিশেষজ্ঞমহলের পূর্বাভাসে জানা গিয়েছে, বর্তমান ১৭% থেকে বাড়িয়ে মহার্ঘ্য ভাতা ২১% করার প্রস্তাব পেশ হতে চলেছে বাজেটে। বিশেষজ্ঞদের মতে, গত নভেম্বর মাসে গ্রাহকমূল্য সূচক (সিপিআই) ৩২৮ পয়েন্ট ছুঁয়েছে। ১২ পয়েন্ট বৃদ্ধি না হলে ৪% ডিএ বাড়ানোর ঘোষমা করতে পারবে না সরকার, যা বর্তমান প্রেক্ষিতে প্রায় অসম্ভব। সেই কারণে মার্চ মাসের গোড়ায় এই ঘোষণা করা হতে পারে হবলে তাঁরা মনে করছেন।শুধু তাই নয়, ডিএ বৃদ্ধির ঘোষণার পরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের টিএ-ও (ট্র্যাভেল অ্যালাওয়েন্স) একই হারে বাড়াবে সরকার।

বর্তমানে, লেভেল ১ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম মৌলিক (বেসিক) বেতন নির্দিষ্ট রয়েছে মাসিক ১৮,০০০ টাকা। ক্যাবিনেট সচিব পর্যায়ে এই বেতনক্রম নির্দিষ্ট রয়েছে মাসিক ২.৫ লাখ টাকা। মহার্ঘ্য ভাতা ৪% হারে বাড়লে লেভেল ১ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতনে ন্যূনতম বৃদ্ধি হবে মাসিক ৭২০ টাকা থেকে ১০,০০০ টাকা।

তবে এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের নুন্যতম বেতন বৃদ্ধি নিয়ে তেমন কিছু জানানো হয়নি বলেই জানা যাচ্ছে। তবে সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারি কর্মীদের নুন্যতম বেতন বৃদ্ধি নিয়ে আলোচনা হয়েছে অর্থমন্ত্রকে।