স্টাফ রিপোর্টার, কলকাতা: রাত পোহালেই বাজেট। মোদীর সরকারের শেষ বাজেটের দিকে নজর রয়েছে সমগ্র দেশের। কোন কোন জিনিষের দাম কমবে? আর কোন জিনিষগুলোই বা হতে চলেছে মহার্ঘ্য? এই প্রশ্নগুলির উত্তর জানার জন্য অপেক্ষায় রয়েছে আমজনতা।

এই অবস্থায় শহরের মানুষের প্রত্যাশা জানার জন্য Kolkata24x7 পৌঁছে গিয়েছিল শহরের সাধারণ মানুশের মাঝে। সকলের মুখেই খুব সাধারণ একটা প্রশ্ন ছিল নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম। সকলেই এই দ্রব্যের দাম কমানোর পক্ষে সওয়াল করেছেন।

একই সঙ্গে প্রায় সকলের ক্ষেত্রেই একটা গুরুত্বপূর্ণ বিষয় ছিল পেট্রোল-ডিজেলের দাম। সকলেই এক বাক্যে মেনে নিয়েছেন যে এই দুই জ্বালানী তেলের দাম কমানো উচিত। এবং অবিলম্বে যাতে তা কমানো যায় সরকারের উচিত সেই বিশয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা। পাশাপাশি রান্নার গ্যাসের দাম কমানোর কথাও বলেছেন অনেকে।

সরকারি চাকুরিজীবীদের ক্ষেত্রে অবশ্য অতিরিক্ত একটা বিষয় লক্ষ্য করা গিয়েছে। তাঁদের ক্ষেত্রে পেট্রল-ডিজেল বা রান্নার গ্যাসের দামের সঙ্গে সমান গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আয়কর। আয়কেরর স্ল্যাপ যাতে আরও দির্ঘ হয় সেই কথা শোনা গিয়েছে সরকারি কর্মীদের মুখে।

প্রত্যাশা মতো সবকিছু যে পাওয়া যাবে না তা কোথিন হলেই সত্য। এই কড়া সত্যটিও স্বীকার করে নিয়েছন এক ব্যক্তি। তিনি বলেছেন, “সাধারণ মানুষ তো চাইবে সব জিনিষের দাম কমানো হোক। কিন্তু সেটা তো আর সম্ভব নয়। তাও যতটা সম্বব সেটুকু হওয়া উচিত।” তবে এনার ক্ষেত্রেও গুরুত্ব পেয়েছে পেট্রল-ডিজেলের দাম এবং রান্নার গ্যাসের দামের মতো বিষয়।