demo pic

নয়াদিল্লি: গ্রাহকদের কথা ভেবে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল নিয়ে আসে একাধিক প্ল্যান। আর সেই রকমই কোন প্ল্যানের প্রয়োজনীয়তা না থাকলে ধীরে ধীরে সেই প্ল্যানও বাতিল করে দেওয়া হয়ে থাকে সংস্থার তরফে। আর এবারে সেই রকম একটি প্ল্যান বাতিল করল বিএসএনএল।

১৪৯ টাকার পোস্ট পেড প্ল্যান যা একাধিক সার্কেলে মানুষ এক সময়ে ব্যবহার করতেন। তা ক্রমেই তুলে নেওয়া হয়েছে। বিএসএনএল ১০ টি করে পোস্ট পেড প্ল্যান নিয়ে আসত। কিন্তু এই প্ল্যান বাতিল করার পরে এবার থেকে ৯ টি প্লানের পরিষেবা দেবে।

সব থেকে কম দামী প্ল্যানটি হল ৯৯ টাকার। আর বেশি দামি প্ল্যানটি হল ১৫২৫ টাকার। ১৪৯ টাকার প্ল্যানে গ্রাহকেরা ভয়েস কলের সঙ্গে সঙ্গে ৫০০ এমবি ডেটা সুবিধাও পেত। এছাড়া পাওয়া যেত মেসেজের সুবিধাও। এছাড়া ডাটা ব্যবহার করতে পারত। তবে এবারে বিএসএনএলের তরফে জানানো হয়েছে গ্রাহকেরা যদি বেশি দামি কোন প্ল্যান ব্যবহার করে থাকে তাহলে ২৫ টাকার ছাড় পেতে পারবেন। আর এই সুবিধা থাকবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত। এর ফলে সুবিধা পাবে একাধিক মানুষজন।

ইতিমধ্যে করোনা পরস্থিতির কারণে একাধিক সংস্থাতে কাজ চলছে বাড়ি থেকেই আর সেই কারণে ক্রমেই বেড়েছে ইন্টারনেট নির্ভরতা। আর সেই বিষয়টি মাথাতে রেখে বিএসএনএল একাধিক গ্রাহকদের কথা ভেবে নিয়ে এসেছে আকর্ষণীয় ডেটা প্ল্যান। আর তার সাহায্যে সাধারণ মানুষ এখন নিজেদের কাজ করে চলেছেন। সব সার্কেলের কথা ভেবে বি এস এন এলের তরফে আনা হয়েছে এই প্ল্যান।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ