demo pic

ভোডাফোন, এয়ারটেল এবং জিও, ট্যারিফ বাড়ানোর কথা ঘোষণা করেছে আগেই। এবার মোবাইল পরিষেবার ক্ষেত্রে শুল্ক বাড়াতে চলেছে সরকারের মালিকানাধীন বিএসএনএও। বিএসএনএল জানিয়ছে তারাও চলতি বছরের ১ ডিসেম্বর থেকেই নতুন এই শুল্ক ব্যবস্থা লাগু করবে। এর আগে বেসরকারি মোবাইল সংস্থাগুলিও তাদের শুল্ক বাড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছিল।

মোবাইল সংস্থাগুলির একযোগে শুল্ক বাড়ানোর পিছনে রয়েছে সুপ্রিমকোর্টের একটি রায়, যেখানে সংস্থাগুলিকে সরকারের থেকে নেওয়া ঋণ পরিশোধের জন্য তিন মাস সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। এর জেরেই চাপে পড়েছে সংস্থাগুলির উপর। এবার সেই চাপ কমাতেই শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সংস্থাগুলি। সরকারের এই সংস্থাগুলি থেকে মোট ৯২ হাজার কোটি টাকা পাওয়ার কথা।

১ ডিসেম্বর থেকেই মাশুল বাড়াবে এয়ারটেল, ভোডাফোন ও জিও।

মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও মঙ্গলবার জানিয়ে দেয়, জিও-র গ্রাহকদের ক্ষেত্রে ফোন করা এবং ইন্টারনেট পরিষেবা ব্যবহারের খরচ বাড়ানো হবে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই। এর আগে আগামী মাস থেকেই মোবাইলে ফোন কল এবং ইন্টারনেটের খরচ বাড়ানোর ঘোষণা করে ভারতী এয়ারটেল এবং ভোডাফোন, তারএকদিন পরেই এই বিবৃতি দেওয়া হয় জিও-র তরফে।

জিও-র তরফে বলা হয়েছে, শুল্ক নিয়ে আলোচনা শুরু করতে চলেছে টেলিকম রেগুলেটরি সংস্থা ট্রাই। একটি বিবৃতিতে তারা জানিয়েছে, “অন্যান্য পরিষেবা প্রদানকারী সংস্থার মতোই, আমরাও সরকারের সঙ্গে কাজ করি এবং ভারতীয় গ্রাহকদের সুবিধার্থে ক্ষেত্রের ও পরিষেবার উন্নয়ন ঘটাতে সরকারি নিয়ন্ত্রণকারী সংস্থার নিয়মাবলী মেনে চলি।”

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।