নয়াদিল্লি: করোনা পরিস্থিতি নিয়ে কার্যত বিপর্যস্ত দেশের সকল মানুষজন। ইতিমধ্যে একাধিক বিশেষজ্ঞদের তরফ থেকে জারি কড়া হয়েছে বেশ কিছু নির্দেশিকা। কিন্তু তার মধ্যেই বেশ কিছু সংস্থার কর্মীদের জন্য বেশ কিছু আকর্ষণীয় প্ল্যান নিয়ে এসেছে একাধিক নেটওয়ার্কিং সংস্থা। আর এবারে গ্রাহকদের কথা ভেবে বেশি দিনের ভ্যালিডিটির প্ল্যান নিয়ে এল রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল। এই প্ল্যানের ফলে সুবিধা হবে সাধারণ মানুষদের।

এবারে বিএসএনএল নিয়ে এসেছে ৬০০ দিনের ভ্যালিডিটি যুক্ত একটি প্ল্যান। তবে এই প্ল্যান নিয়ে আসা হয়েছে দেশের দুটি টেলিকম সার্কেলের জন্য। এর আগে এই সংস্থার তরফে ১৪৯ টাকা এবং৭২৫ টাকার প্ল্যান তুলে নেওয়া হয়েছিল। এই দুই প্ল্যান মূলত পাওয়া যাচ্ছিল চেন্নাই এবং তামিলনাড়ু সার্কেলে।

তবে জানা গিয়েছে এই দুই সার্কেলের জন্যই মূলত আনা হয়েছে এই প্ল্যান। যদিও অন্যান্য সার্কেলেও পাওয়া যাচ্ছে এই প্ল্যান। তবে আন্দামান , নিকবোর এবং জম্মু ও কাশ্মীর ছাড়া। এই নতুন প্ল্যানে রয়েছে আন লিমিটেড কলের পাশপাশি প্রতিদিন ১০০ টি করে মেসেজের সুবিধা। এছাড়াও রিচার্জ করার পর থেকে আগামী ৬০ দিন পর্যন্ত রয়েছে বিশেষ ধরনের রিং টোনের সুবিধা।

তবে এই প্ল্যানে কোন ডেটা পরিষেবা নেই। অর্থাৎ কেবল মাত্র ভয়েস কলিং পরিষেবার জন্যই আনা হয়েছে এই প্ল্যান। এছাড়াও এই সংস্থা তাদের ৯৬ টাকার প্ল্যান টি শেষ করে দিয়েছে। অর্থাৎ এই প্ল্যানটির সুবিধা আগামীদিনে কোন গ্রাহক পাবে না।

এছাড়াও বিএসএনএলের তরফে ৭৪ এবং ৭৫ টাকার প্ল্যানটি নতুন করে রিভাইস কড়া হয়েছে। আর এই দুই প্ল্যান চালু কড়া হয়েছে চেনাই এবং তামিলনাড়ুতে। এই দুই প্ল্যানের ভ্যালিডিটি ৯০ দিন থেকে কমিয়ে ৬০ দিন কড়া হয়েছে। এছাড়াও এই প্ল্যানে রয়েছে ২ জিবি করে ডেটা ব্যবহারের সুবিধা।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ