নয়াদিল্লি: রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল এবারে গ্রাম্য এলাকার জন্য নিয়ে এসেছে এক নয়া ব্রডব্যান্ড পরিষেবা। ভারত এয়ার ফাইবার নামের এই পরিষেবা খুব দ্রুত চালু হবে বলেও জানা গিয়েছে সংস্থার তরফে।

এর আগে ভারত এয়ার ফাইবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে লঞ্চ করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। প্রাথমিকভাবে এই সার্ভিস পাওয়া যাবে বিহার, কর্ণাটক, হরিয়ানা, তামিলনাড়ু ও তেলেঙ্গানাতে৷ পরবর্তীকালে দেশের বাকি রাজ্যতেও পাওয়া যাবে এই পরিষেবা।

বিএসএনএলের এই নয়া প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ। মূলত গ্রামাঞ্চলের মানুষ যাতে ৪জি পরিষেবা নিতে পারে। সেই কারণে রাষ্ট্রায়ত্ত এই সংস্থা নিয়ে এসেছে এই নয়া পরিষেবা।

৯৬ টাকার প্ল্যানে রয়েছে প্রতিদিন ১০ জিবি ডেটা ব্যবহারের সুবিধা। তবে এতে কোন ফোন করার সুবিধা নেই। বা মেসেজ করার কোন সুবিধা নেই। তবে এই পরিষেবা রয়েছে ২৮ দিনের জন্য। পাশাপাশি ২৩৬ টাকার প্ল্যানে রয়েছে প্রতিদিন ১০ জিবি করে ডেটা ব্যবহারের সুযোগ। এই সুবিধা পাওয়া যাবে ৮৪ দিনের জন্য।

ক্ষমতায় আসার পরে কেন্দ্রীয় সরকার জোর দিয়েছিলেন ডিজিটাল ইন্ডিয়ার উপরে। যাতে ডিজিটালি মানুষকে স্বাক্ষর করা যায় সেই বিষয়ের উপরে জোর দিয়েছিলেন। আর এই পদক্ষেপের ফলে কেবল শহর নয় অন্যান্য এলাকার মানুষ ডেটার সুবিধা নিতে পারবেন। যার জেরে প্রযুক্তির হাত ধরে ক্রমেই এগিয়ে আসবে বলেও মনে করা হচ্ছে।

তবে গ্রামাঞ্চলের মানুষ যাতে ৪ জি সুবিধা নিতে পারে সেই কারণে এই পরিষেবা আনাতে তারা উপকৃত হবে তা বলাই যায়। দামের কথা জানা না গেলেও মনে করা হচ্ছে খুব একটা বেশী হবে না।