নয়াদিল্লি: কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীতে এবার তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরা যোগ দিতে পারবেন। বিএসএফ, সিআরপিএফ, আইটিবিপি ও সশস্ত্র সীমা বলে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের যোগ দানে আর বাধা রইল না। কেন্দ্রীয় সরকারের প্রস্তাবে সম্মত হয়েছে দেশের আধাসামরিক বাহিনী। দেশের নিরাপত্তার কাজে এবার অংশ নিতে পারবেন তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরাও।

দেশের সুরক্ষা বাহিনীতে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিত্বের সুযোগ ছিল না। তবে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদেরও সুরক্ষা বলয়ে অন্তর্ভুক্ত করার চেষ্টা চালাচ্ছিল কেন্দ্রীয় সরকার।

বিএসএফ, সিআরপিএফ, আইটিবিপি ও এসএসবি-কে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের বাহিনীতে অন্তর্ভুক্ত করার ব্যাপারে চিন্তাভাবনা করারও প্রস্তাব দেয় কেন্দ্র। সেই মতো তৎপরতা শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রকও। দফায়-দফায় বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বাহিনীর কর্তাদের সঙ্গে।

সিআরপিএফ-এর ডিরেক্টর জেনারেল এ পি মাহেশ্বরী স্বরাষ্ট্র মন্ত্রককে বলেছেন, ‘সেন্ট্রাল প্যারামিলিটারি ফোর্সে নির্দিষ্ট কোনও লিঙ্গের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হয় না। কেন্দ্রের নীতি মেনে প্রয়োজনীয় পদক্ষেপ করবে সিআরপিএফ।’ একইভাবে আইটিবিপি প্রধানও জানিয়েছেন, কেন্দ্রের প্রস্তাব মানতে তাঁদেরও কোনও আপত্তি নেই।

দেশের আধাসামরিক বাহিনীতে তৃতীয় লিঙ্গের নিয়োগ নিয়ে সুরক্ষাবাহীনগুলির মতামত জানতে চেয়েছিল কেন্দ্র। বাহিনীর প্রধানদের এব্যাপারে মতামত জানালে নির্দেশ দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেইমতো আধাসামরিক বাহিনীর প্রধানরাও তাঁদের মতামত কেন্দ্রকে জানিয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ