নয়াদিল্লি: সন্দেহজনক পাকিস্তানি অনুপ্রবেশকারী গুলি করে মারল বিএসএফ। রাজস্থানের বারমেড় জেলার আন্তর্জাতিক সীমান্তে এই ঘটনা ঘটেছে। বিএসএফ পেট্রোলিংয়ের সময় এক সন্দেহভাজনকে সীমান্তে প্রবেশ করতে দেখে। ওই ব্যক্তি কাঁটাতার পেরিয়ে ভারতে ঢোকার চেষ্টা করছিল বলে জানা গিয়েছে।

তখনই তাকে জিজ্ঞাসাবাদ শুরু করে বিএসএফ। ওই ব্যক্তি পালানোর চেষ্টা করতেই বিএসএফ তাকে গুলি করে। সীমান্তের বাখাসার এলাকায় এই ঘটনা ঘটে। রাত একটা নাগাদ ওই ব্যক্তি কাঁটাতার পেরোনোর চেষ্টা করছিল বলে খবর। ওই ব্যক্তির পরিচয় এখনও জানা যায়নি।

জুলাই মাসে রাবি নদীতে ভাসতে থাকা ৬০টি প্যাকেট উদ্ধার করে বর্ডার সিকওরিটি ফোর্স। ৬০টি প্যাকেটে মোড়া ছিল হেরোইন। মোট ৬৪.৩ কেজির প্যাকেট উদ্ধার করে বিএসএফ।

পঞ্জাবের গুরুদাসপুর জেলার ডেরা বাবা নানকের নাংগলি ঘাটে এই প্যাকেটগুলি ভেসে আসে। বিএসএফের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল ও জনসংযোগ আধিকারিক বি এস রাওয়াত জানান, জলপথে এক বিশাল পরিমাণ মাদক পাচার হয়। পাকিস্তান থেকে এই মাদক জলপথে ভারতে আসে। রাভি নদীর মাধ্যমে মাদক ভেসে আসে ভারতে।

নাংগলি ঘাটে পেট্রোলিং বাড়ানো হয়। বিএসএফ জানায় পেট্রলিং চালানোর সময়েই মাদক ধরা পড়ে। প্যাকেটগুলো দড়ি দিয়ে পরস্পরের সঙ্গে বাঁধা ছিল। এদিকে, ৭ই অগাষ্ট, শুক্রবার সকাল থেকেই উত্তপ্ত কাশ্মীর।

করোনা আবহের মধ্যেও অব্যাহত নাশকতার ছক। ক্রমাগত সীমান্তে আক্রমণ চালাচ্ছে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিরা। নিয়ন্ত্রণ রেখার ওপারে ইতিমধ্যেই লঞ্চপ্যাডে ৩০০-৪০০ জঙ্গি জড়ো হয়েছে। যে কোনওভাবে ভারতে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে জঙ্গিরা।

এদিকে, লাদাখে চিনের সঙ্গে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে সংঘর্ষের মাঝেই পাকিস্তানের সঙ্গে আন্তর্জাতিক সীমানায় নজরদারি বাড়িয়েছে সীমান্ত রক্ষী বাহিনী। পাকিস্তানকে রুখতে বদ্ধপরিকর বর্ডার সিকিউরিটি ফোরস।

জম্মুর কাঠুয়া জেলায় আন্তর্জাতিক সীমানার কাছে অস্ত্রভর্তি পাক ড্রোনকে আটকে দিয়েছে বিএসএফ। সেখানে আমেরিকান রাইফেল, সাতটি গ্রেনেড এবং দুটি ম্যাগাজিন রাইফেল পাওয়া গিয়েছে। সেইসব অস্ত্র জঙ্গিদের কাজে ব্যবহার করার জন্য পাকিস্তান হেক্সাকপ্টার করে নিয়ে যাচ্ছিল বলেই জানা গিয়েছে বিএসএফ সূত্রে।

সেদিনের ঘটনার পর থেকেই পাকিস্তানের জঙ্গিমূলক কার্যকলাপ আটকাতে এমন সিদ্ধান্ত নিয়েছে সীমান্ত রক্ষা বাহিনী। সীমান্ত লাগোয়া এলাকায় বাড়ানো হয়েছে পেট্রলিং। অনুপ্রবেশ আটকাতে তৎপর বিএসএফের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও