bsff
চলছে প্রশিক্ষণ।

ঋষি দাস, বালুরঘাট : শুধু সীমান্তে প্রহরা দেওয়াই নয়। দেশের সীমান্ত এলাকার মহিলা ও শিশুদের যৌন নির্যাতন বন্ধ করতেও এবার সচেষ্ট বিএসএফের প্রমীলা বাহিনী। বহি: শত্রুর আক্রমণ থেকে দেশ মাতৃকাকে রক্ষা ও দেশবাসীর নিরাপত্তা সুনিশ্চিত করার সীমান্ত সুরক্ষার পাশাপাশি  এলাকার মা বোনেদের সচেতনতা বৃদ্ধি করার কাজও শুরু করেছে সীমান্ত রক্ষী বাহিনী। বিএসএফ’র ১৪৪ নং ব্যাটেলিয়নের মহিলা জওয়ানদের এই ভূমিকায় খুশি সীমান্তবর্তী গ্রামগুলির মা বোনেরা।
তিন দিকে বাংলাদেশ সীমান্তে ঘেরা রাজ্যের একমাত্র জেলা দক্ষিণ দিনাজপুর। নারী নির্যাতন ধর্ষণ ও নানা রকম প্রলোভন দেখিয়ে ভিন রাজ্যে পাচারের ঘটনা আকছার ঘটে চলেছে জেলার সীমান্ত ঘেঁষা গ্রামগুলিতে। তপন ব্লকের অন্তর্গত এরকমই বেশ কিছু গ্রাম রয়েছে। এই গ্রামগুলির মহিলা ও শিশুদের নিয়ে রীতিমত শিবির করে তাদের সচেতনতা বৃদ্ধির কাজ শুরু করলো এলাকার আন্তর্জাতিক সীমান্ত প্রহরার দায়িত্বে থাকা ১৪৪ নম্বর ব্যাটেলিয়ন মহিলা জওয়ানরা।
সোমবার আটিলা বিওপিতে শিবির করে সীমান্তের মহিলাদের সুরক্ষার বিষয়টি নিশ্চিত করার শপথ নেন বিএসএফের প্রমীলা বাহিনী। এদিন আশপাশের এলাকার গ্রামগুলির প্রায় ২০০ মহিলা অংশ নিয়েছেন। ব্যাটেলিয়নের কমান্ডিং অফিসার রাজীব বর্মা দ:দিনাজপুর চাইল্ড-লাইনের কো-অর্ডিনেটর সুরজ দাস সহ আরও অনেকেই উপস্থিত ছিলেন। মহিলাদের আত্মরক্ষার কৌশল শেখানোর পাশাপাশি সামাজিক সচেতনতা মূলক তথ্য চিত্রও তাদের দেখান হয়। এছাড়াও এলাকার কেউ নির্যাতনের স্বীকার হলে কোথা থেকে কিভাবে আইনি সহায়তা পেতে পারেন সেবিষয় গুলিও তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে পসকো ও জুভেনাইল জাস্টিস অ্যাক্ট এবং পারিবারিক হিংসা নিবারণ আইন সম্পর্কেও উপস্থিত মহিলাদের পরিচিত করানো হয়েছে।