লন্ডন: ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন দেশে আগাম নির্বাচনের যে প্রচেষ্টা চালালেও সেটা বাঞ্চাল করে দিয়েছেন সে দেশের সাসংদেরা। জনসন চেয়েছিলেন আগামী ১২ ডিসেম্বর সংসদ নির্বাচনের এবং সেজন্য তিনি চেষ্টা চালান।
তবে সেই আগাম নির্বাচনে প্রস্তাব প্রত্যাখ্যান করার পর তিনি বড় দিনের আগেই তার দেশে নির্বাচন করার চেষ্টা চালাবেন বলে ঘোষণা করেন।

সোমবার ব্রিটিশ সংসদে আগাম নির্বাচনের ব্যাপারে জনসন একটি প্রস্তাব দেন৷ কিন্তু তিনি তখন সংসদের দুই-তৃতীয়াংশ সমর্থন পেতে ব্যর্থ হন। ব্রিটিশ সংসদে রয়েছে ৬৫০ জন এমপি। প্রস্তাবের পক্ষে ভোট পড়েছিল ২৯০টি অন্যদিকে বিপক্ষে ভোট পড়ে ৭০টি। প্রস্তাবটি পাসের জন্য যেখানে ৪৩৩টি ভোটের প্রয়োজন ছিল।

এদিকে ওই ভোটাভুটির আগে বরিস জনসন জানিয়েছিলেন, দেশ কোনভাবে সংসদের কাছে জামিন থাকতে পারে না। দেশের মানুষ ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে ভবিষ্যৎ কর্মপরিকল্পনা কোনও কিছুই করতে পারছে না।

তিনি জানিয়েছিলেন, সরকার একটি সংক্ষিপ্ত বিল উত্থাপন করবে, যাতে ১২ ডিসেম্বর আগাম নির্বাচন করা যায়। এতে সহজে ব্রেক্সিট বাস্তবায়ন করা বাবে। দারুণ চুক্তির সম্ভাবনা রয়েছে এবং সেটা এখন ভোটারদের সামনে তুলে ধরা উচিত।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন ব্রেক্সিটের জন্য ৩১ জানুয়ারি পর্যন্ত ব্রিটেনকে সময় দিয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ