কেপ টাউন: বিশ্বজুড়ে চলছে করোনা আতঙ্ক। একাধিক দেশে করোনা ভাইরাসে সংক্রমণের হার ক্রমেই বেড়ে চলেছে। আর সেই কারণে বাধ্য হয়ে বেশ কয়েকটি দেশে জারি করা হয়েছে লকডাউন। কিন্ত এই লকডাউনের মধ্যে বিয়ে করার কারণে বর ও কনে-সহ অনুষ্ঠানে উপস্থিত সকলকে গ্রেফতার করা হয়েছে। ঘটনাটি ঘটেছে দক্ষিণ আফ্রিকাতে। নিয়ম বিরুদ্ধভাবে এই কাজের জন্য প্রশাসনের তরফে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

পাত্রের নাম জাবুলানি জুলু এবং পাত্রির নাম নমথন্দাজ খিজ। এদের বিয়েতে লকডাউন ভেঙে উপস্থিত হয়েছিলেন ৫০ জন। খবর পেয়েই পুলিশ গিয়ে সেখান থেকে সকলকে গ্রেফতার করে। আর সেই ভিডিওটি সোশ্যাল মিডিয়াতেও ক্রমেই ভাইরাল হয়ে গিয়েছে। দেখা যাচ্ছে, বর কনে-সহ সকলে পুলিশের গাড়িতে উঠছে। দক্ষিণ আফ্রিকাতে এটি লক ডাউনের দ্বিতীয় সপ্তাহ। যদিও পুরো বিষয়টি ওই নবদম্পতি মেনে নিয়েছে। পরে তাদের মোটা টাকা জরিমানার পরিবর্তে মুক্তি দেওয়া হয়।

পুলিশের আধিকারিক জানিয়েছেন এই মুহূর্তে তাদের বিয়ের কোন কারণ ছিল না। লকডাউন ওঠার পরেই তা করা যেত। প্রত্যেকের সঙ্গে কথা বলে তারপরে তাদের বিরুদ্ধে অভিযোগ জানানো হবে। এছাড়া তাদের আদালতেও তোলা হবে বলে জানানো হয়েছে। বিশ্বজুড়ে যেখানে কার্যত মহামারীর আকার ধারন করেছে করোনা ভাইরাস সেখানে এই ঘটনা কি করে ঘটল তা নিয়ে অবাক প্রশাসন। যদিও বিস্তারিত তদন্ত চলছে পুলিশের তরফে জানানো হয়েছে। সকলের উপরে নজর রাখাও হয়েছে। ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকাতে ১৬০০ জন আক্রান্ত হয়েছে। সে দেশে ১৬ এপ্রিল পর্যন্ত লক ডাউন থাকার কথা। কিন্তু তার মাঝে এই ঘটনায় কিছুটা হলেও সমালচনার শিকার হতে হয়েছে ওই দম্পতিদের।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা