মেলবোর্ন: দক্ষিণ আফ্রিকার মাটিতে স্যান্ডপেপার গেট কান্ডের জেরে একবছরের নির্বাসন। সেই নির্বাসন কাটিয়ে বাইশ গজে ফিরে এসে যেভাবে সে তাঁর নামের প্রতি সুবিচার করেছে, তাতে ভারত অধিনায়ক বিরাট কোহলির চেয়ে এই মুহূর্তে সামান্য হলেও এগিয়ে থাকবে স্টিভ স্মিথ। মত প্রাক্তন অজি স্পিডস্টার ব্রেট লি’র।

২০১৮ দক্ষিণ আফ্রিকা সফরে কেপটাউন টেস্টে বল বিকৃতির জেরে একবছরের জন্য নির্বাসনে যেতে হয় তৎকালীন অধিনায়ক স্টিভ স্মিথ এবং তাঁর ডেপুটি ডেভিড ওয়ার্নারকে। তুলনায় কম শাস্তি হয় (৯ মাস) আরেক ব্যাটসম্যান ক্যামেরন ব্যানক্রফটের। কিন্তু নির্বাসন কাটিয়ে বাইশ গজে ফিরে স্মিথ যেখানে শেষ করেছিলেন যেন সেখান থেকেই শুরু করেন। কামব্যাকেই প্রাক্তন অধিনায়ক বুঝিয়ে দেন কেন তাঁকে আধুনিক যুগের অন্যতম সেরা বলা হয়। ২০১৯ আশেজের সর্বোচ্চ রান সংগ্রাহক (৬৭১) তিনিই।

প্রাক্তন জিম্বাবোয়ে ক্রিকেটার পমি এমবাঙ্গোয়ার সঙ্গে লাইভ সেশনে লি কোহলি-স্মিথ তুলনা প্রসঙ্গে বলতে গিয়ে বলেন, ‘এই মুহূর্তে আমি স্টিভ স্মিথকে বিরাট কোহলির চেয়ে এগিয়ে রাখব। কারণটা অবশ্যই বিগত বছরে খারাপ সময় কাটিয়ে ও যেভাবে ফিরে এসেছে।’ লি আর বলেন, ‘গত দু’বছরে স্মিথকে অনেক কিছু সহ্য করতে হয়েছে। তবুও গত ১২টা মাসে যেভাবে ফের উঠে দাঁড়িয়েছে তাতে মনে হয়েছে ও প্রচন্ড চঞ্চল। কখনও কখনও মনে হয় গিয়ে বলি রিল্যাক্স বন্ধু।’

তবে লি বলছেন, এমনও হতে পারে কাল ফের কোহলি স্মিথকে টপকে যেতে পারে। এরা দু’জনেই মহান এবং এদের মধ্যে থেকে সেরা বেছে নেওয়া মুশকিল। লি বলছেন, ‘দেখো এটা খুব কঠিন কাজ। দু’জনের মধ্যে এত গুণ যে আমি ভীষণ উপভোগ করি ওদের খেলা। একজন বোলারের দৃষ্টিকোণ থেকে আমি ওদের ত্রুটি ধরার চেষ্টা করি। তবে দু’জনেই খাঁটি ব্যাটসম্যান।’

যদিও টেকনিক্যালি স্মিথের থেকে কোহলিকে এগিয়ে রেখেছেন প্রাক্তন তারকা পেসার। এমনকি কোহলিকে ভালো নেতা আখ্যা দিয়ে লি’র মত ও নিশ্চয় আইপিএল জিততে চাইবে।

Proshno Onek II First Episode II Kolorob TV