কলকাতা: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন বছর চারেক আগে। তবে ফ্রিল্যান্স ক্রিকেটার হিসেবে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘরোয়া টি-২০ লিগ খেলে বেড়াচ্ছিলেন ব্রেন্ডন ম্যাকালাম। কদিন আগে সোশ্যাল মিডিয়ায় জানিয়ে দিয়েছেন যে, এবার ঘরোয়া টি-২০ লিগ খেলাও ছাড়তে চলেছেন তিনি। কথা ছিল ৩০ অগস্ট থেকে শুরু হতে যাওয়া ইউরো টি-২০ স্ল্যামে অংশ নেওয়ার। তিনি গ্লাসগো জায়ান্টসের অন্যতম আইকনিক ক্রিকেটার ছিলেন৷ তবে তার আগেই গ্লোবাল টি-২০ কানাডার আসরে খেলা ছাড়ার কথা জানিয়ে দেন প্রাক্তন কিউয়ি অধিনায়ক। পরিবর্তিত পরিস্থিতিতে নতুন ইউরোপীয়ান টুর্নামেন্টে মাঠে নামতে দেখা যাবে না নিউজিল্যান্ডের উইকেটকিপার-ব্যাটসম্যানকে।

অবসরের সিদ্ধান্ত জানানোর পাশাপাশি ম্যাকালাম ইঙ্গিত দিয়েছিলেন যে ধারাভাষ্যকার ও কোচিং স্টাফ হিসেবে কেরিয়ারের পরবর্তী পর্যায় তাঁর সামনে চ্যালেঞ্জিং হতে চলেছে। ধারাভাষ্যকারের ভূমিকায় ইতিমধ্যেই অবতীর্ণ হয়েছেন ম্যাকালাম। এবার নাইট রাইডার্সের হয়ে শুরু করতে চলেছেন কোচিং কেরিয়ার।

একই সঙ্গে শাহরুখ খানের দুটি ফ্রাঞ্চাইজির কোচিং স্টাফ হতে চলেছেন ব্রেন্ডন। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের সহকারি কোচ নিযুক্ত হতে চলেছেন তিনি। তার আগে ক্যারিবিয়ান প্রিমিয়র লিগে ত্রিনবাগো নাইট রাইডার্সের হেড কোচের দায়িত্ব নিতে চলেছেন প্রাক্তন কিউয়ি তারকা।

জানা যাচ্ছে যে সিপিএলে কোচিং করানোর জন্যই তড়িঘড়ি খেলা ছাড়ার সিদ্ধান্ত নেন ম্যাকালাম। ইউরো টি-২০ স্ল্যামে অংশ নিতে হলে এবছর ত্রিনবাগো নাইট রাইডার্সের দায়িত্ব নিতে পারতেন না তিনি। কেননা দুটি টুর্নামেন্ট চলবে একই সময়ে। সিপিএলের আসন্ন মরশুম শুরু হতে চলেছে ৫ সেপ্টেম্বর। ত্রিনবাগো নাইট রাইডার্স এবছরই ম্যাকালামকে কোচ হিসেবে পেতে আগ্রহী। যে কারণে ইউরো টি-২০ স্ল্যাম থেকে সরে দাড়ানোর সিদ্ধান্ত নিতে হয় প্রাক্তন কেকেআর তারকাকে। সিপিএল দিয়ে কোচিং কেরিয়ার শুরুর পর আগামী মরশুমে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের সহকারী কোচ হিসেবে দেখা যাবে ব্রেন্ডনকে। যদিও কেকেআর কর্তৃপক্ষ এখনও হেড কোচ কাকে নিযুক্ত করবে, সে সম্পর্কে নিশ্চিত সিদ্ধান্তে পৌঁছয়নি।

২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সন্যাস নেওয়ার পর ইন্ডিয়ান প্রিমিয়র লিগ, বিগ ব্যাশ লিগ, পাকিস্তান সুপার লিগ, ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ ছাড়াও গ্লোবাল টি-২০ কানাডায় মাঠে নামেন ম্যাকালাম৷ গত বছর আইপিএলের নিলামে অবিক্রিত থাকেন কিউয়ি তারকা৷ পরে ফেব্রুয়ারিতে বিগ ব্যাশ লিগ থেকে অবসরের কথা জানিয়ে দেন৷

মাত্র দু’সপ্তাহ আগে ইউরো টি-২০ স্ল্যামে খেলার জন্য গ্লাসগো ফ্র্যাঞ্চাইজির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন তিনি৷ যেখানে ডেল স্টেইনের সঙ্গে মাঠে নামার কথা ছিল তাঁর৷ কাকতলীয়ভাবে স্টেইন টেস্ট ক্রিকেট থেকে অবসেরর কথা জানিয়ে দেওয়ার কিছুক্ষণ পরেই ম্যাকালাম ক্রিকেটকে বিদায় জানানোর কথা ঘোষণা করেন টুইটারে।