কলম্বো: সকাল থেকেই ভোট শুরু। আর একটু বেলা হতেই গুলি চালিয়ে হামলা। যে ভয়াবহ ধারাবাহিক বিস্ফোরণে রক্তাক্ত হয়েছিল দ্বীপ রাষ্ট সেখানেই ফের নাশকতা। ঘটনাস্থল তানতিরিমাল। উত্তর পশ্চিম শ্রীলঙ্কায় বাসের কনভয়ে এই হামলা হয়েছে। আল জাজিরা ও লংকা টাইমস সহ বিভিন্ন সংবাদ মাধ্যমের খবর, এই বাসের যাত্রীদের লক্ষ্য করে গুলি চালানো হন।

বিবিসি জানাচ্ছে, বাসে চেপে দূরবর্তী ভোট কেন্দ্রে যাচ্ছিলেন ভোটাররা। সেই সময় বাসটি আটকে দেওয়া হন। তারপরেই রাস্তার দু পাশ থেকে গুলি চালানো শুরু হয়। তবে এই হামলায় এখনো পর্যন্ত কারোর জীবনহানি হয়নি। শ্রীলংকা নির্বাচন কমিশন উদ্বিগ্ন। মনে করা হচ্ছে, এই হামলায় জাতিগত বিভেদ অন্যতম কারণ। বাসে ছিলেন সংখ্যালঘু ভোটাররা। বৌদ্ধ ধর্ম প্রধান শ্রীলংকায় আগেও জাতিগত গোষ্ঠী সংঘর্ষ হয়েছে।

সর্বশেষ ধারাবাহিক বিস্ফোরণের পিছনে এই জাতিগত সংঘর্ষ অন্যতম ইস্য়ু ছিল। রক্তাক্ত হয়েছিল চার্চ-হোটেল। বিবিসি জানাচ্ছে, অষ্টম প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে কড়া নিরাপত্তা রয়েছে রাজধানী কলম্বো এছাড়া গালে, ডান্ডির মতো গুরুত্বপূর্ণ শহরেও কড়া পা হার্ট হচ্ছে ছোট। মোট প্রার্থী ৩৫ জন। লড়াই হবে মূলত ইউএনএফ প্রার্থী সাজিথ প্রেমাদাসা ও শ্রীলংকা পোদুজানা পেরামুনা পার্টির (এসএলপিপি) প্রার্থী গোতাবায়া রাজাপকসের সঙ্গে। তিনি প্রাক্তন সেনা প্রধান। প্রাক্তন প্রেসিডেন্ট মহিন্দা রাজাপকসের ভাই হিসেবেও তার পরিচিতি রয়েছে।