ভদোদরা: গুজরাতে ভয়াবহ বিস্ফোরণ। ভদোদরার এইমস অক্সিজেন প্রাইভেট লিমিটেড নামক এক সংস্থায় বিস্ফোরণে ৮ জনের মৃত্যু হয়েছে। ওই সংস্থা হসপিটাল এবং ইন্ডাস্ট্রিয়াল কাজে ব্যবহারের জন্য বিভিন্ন ধরণের গ্যাস সরবরাহ করত। কোন ভাবে গ্যাসের সংস্পর্শে ওই দুর্ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে অনেকটা দূর থেকে তা অনুভব করা গিয়েছে বলেও জানানো হয়েছে।

পুলিশের তরফে জানা গিয়েছে বেলা ১১ টা নাগাদ পাদ্রার এই কোম্পানিতে দুর্ঘটনা ঘটেছে। যেহেতু এই কোম্পানিতে অক্সিজেন, কার্বন ডাই অক্সাইড, নাইট্রোজেন সহ বিভিন্ন ধরনের গ্যাস নিয়ে কাজ করা হত তাই কোন ভাবে এই বিস্ফোরণ ঘটেছে বলে মনে করা হচ্ছে আপাতভাবে।

ঘটনাস্থলে দ্রুত দমকল পৌঁছে উদ্ধার কাজ শুরু করাতে বিপদ খুব একটা বাড়তে পারেনি বলে জানা গিয়েছে। এছাড়াও আহতদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

ওই ঘটনায় ৮ জন মারা গিয়েছে এছাড়াও বেশ কয়েকজন গুরুতরভাবে আহত হয়েছেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে শনিবার বেলা ১১ টা নাগাদ ওই ফ্যাক্টারিতে বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থলেই ৫ জন মারা গিয়েছিল। বাকিদের চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। হাসপাতালে নিয়ে যাওয়ার পরে আরও ৩ জন মারা গিয়েছে বলেও জানা গিয়েছে।

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, নাইট্রোজেন এবং হাইড্রোজেনের সংস্পর্শেই কোনভাবে আগুন লেগে গিয়েছিল তবে তা কোনভাবে অক্সিজেনের সংস্পর্শে আসাতে বিস্ফোরণ ঘটে গিয়েছিল।

বিস্ফোরণ এতটাই তীব্রভাবে ঘটেছিল ৫ কিলোমিটার দূর থেকেও বোঝা গিয়েছিল। যদিও কোন রকম অবহেলা হয়েছে কিনা তা নিয়ে তদন্ত চলছে বলেও জানা গিয়েছে। এছাড়াও পুলিশি তদন্ত চলছে বলেও জানা গিয়েছে এসিপি সুধীর দেশাইয়ের তরফে। ওই ফ্যাক্টারির নিরাপত্তা সংক্রান্ত বিষয়টিও খুঁটিয়ে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে পুলিশের তরফে।

এছাড়াও স্থানীয়দেরদের তরফে জানা গিয়েছে ওই ঘটনার পরে বেশ কয়েকজনের বাড়ির দরজাতেও ফাটল দেখা দিয়েছে। এছাড়াও বাড়ির দেওয়াল পরে গিয়েছে বলেও জানিয়েছেন অনেকে।