লাদাখ: শুক্রবার সকালে হঠাৎ করেই লাদাখ পরিদর্শনে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে ভারতীয় জওয়ানদের প্রতি বক্তব্য রাখেন মোদী।

নিজের বক্তৃতায় প্রধানমন্ত্রী সেনাদের উদ্দেশ্যে বলেন, “মাতৃভূমির প্রতি আপনাদের সাহসিকতা সারা বিশ্বজুড়ে অতুলনীয়।” প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেক ভারতবাসী বিশ্বাস করে, ভারতীয় সেনারা প্রত্যেকে দেশকে শক্তিশালী ও সুরক্ষিত করতে পারে।

সেনা জওয়ানদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে প্রধানমন্ত্রী বলেন, যে পরিস্থিতিতে আপনারা কঠোর পরিশ্রমে নিজেদের সবটা উজাড় করে দিচ্ছেন, তাতে বারবার প্রমাণিত হয় ভারতীয় সশস্ত্র বাহিনী বিশ্বের সবার চেয়ে শক্তিশালী এবং উন্নত।

মোদী যখন নিমুতে পৌঁছন, তখন সেখানে শুরু হয়ে যায় “ভারত মাতা কি জয়” এবং “বন্দে মাতরম” ধ্বনি। একটি ভিডিওতে দেখা গেছে, মোদী সেনা জওয়ানদের সঙ্গে হাঁটছেন, যাতে যারপরনাই উল্লসিত জওয়ানেরা।

গত সপ্তাহে মন কি বাত রেডিও অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, লাদাখের বিষয়ে ভারত চিনকে উপযুক্ত জবাব দিয়েছে। চিনের নাম না করেই মোদী জানিয়েছিলেন, পড়শি যে কোনও দেশ যদি লাদাখের দিকে তাকায় তবে তার যোগ্য জবাব দিতে ভারত তৈরি।

উল্লেখ্য, ১৫ জুন ভারত-চিন যে সংঘর্ষ হয় তা নিয়ে শোরগোল পড়েছিল গোটা বিশ্বে। ইন্দো-চিন সীমান্ত সম্পর্কের ইতিহাসে ৪৫ বছর পরে এমন রক্তক্ষয় হয়নি সীমান্তে। চিনের সঙ্গে কোনভাবেই সমঝোতায় পৌঁছনো সম্ভব হচ্ছে না। একাধিক উচ্চপদস্থ বৈঠকেও মিলছে না কোনও সুরাহা।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ